Advertisement
০২ মে ২০২৪
Afghanistan

মা-বোনেরা পড়তে পারবেন না! প্রতিবাদে শংসাপত্র ছিঁড়লেন কাবুলের অধ্যাপক

টেলিভিশনের ওই অনুষ্ঠানের দৃশ্যটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। দেখা গিয়েছে, নিজের হাতে একের পর এক ডিপ্লোমা তুলে দেখাচ্ছেন ওই অধ্যাপক।

টেলিভিশনের এই অনুষ্ঠানের দৃশ্যটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে।

টেলিভিশনের এই অনুষ্ঠানের দৃশ্যটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ০৬:৫৯
Share: Save:

মেয়েদের উচ্চশিক্ষায় নিষেধাজ্ঞা জারি করেছে তালিবান। প্রতিবাদে টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত অনুষ্ঠানে নিজের ডিপ্লোমার শংসাপত্র ছিঁড়ে ফেললেন কাবুল বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক। বললেন, ‘‘আমার মা, বোনেরা পড়াশোনা করতে না পারলে সেই শিক্ষা আমি গ্রহণ করতে চাই না।’’

টেলিভিশনের ওই অনুষ্ঠানের দৃশ্যটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। দেখা গিয়েছে, নিজের হাতে একের পর এক ডিপ্লোমা তুলে দেখাচ্ছেন ওই অধ্যাপক। তার পর এক-এক করে ছিঁড়ে ফেলছেন। এ ঘটনার পরে আফগান উদ্বাস্তু ও পুনর্বাসন দফতরের নীতি নির্ধারক বিষয়ক কমিটির প্রাক্তন পরামর্শদাতা শবনম নাসিমি টুইট করেন, ‘‘গায়ে কাঁটা দিয়ে ওঠার মতো দৃশ্য। কাবুল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তাঁর নিজের ডিপ্লোমা নষ্ট করে দিচ্ছেন টেলিভিশনের লাইভ অনুষ্ঠানে। বলছেন, আজ থেকে আমার আর এই ডিপ্লোমার দরকার নেই। কারণ এই দেশে শিক্ষার স্থান নেই। আমার মা-বোনেরা যদি পড়াশোনার অধিকার না পান, তা হলে আমি সেই শিক্ষাকে গ্রহণ করব না।’’ মেয়েদের উচ্চশিক্ষায় নিষেধাজ্ঞা জারি হওয়ায় আফগানিস্তানের ৩০ থেকে ৩৫টি বিশ্ববিদ্যালয় অর্থনৈতিক ভাবে বিপাকে পড়েছে। কারণ বহু বিভাগ বন্ধ হয়ে যাওয়ার মুখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan taliban Women Kabul
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE