Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

সূর্যাস্তের পর রহস্যময় আলোয় ভরে গেল ক্যালিফোর্নিয়ার আকাশ! কেন জানেন?

নিজস্ব প্রতিবেদন
২১ ডিসেম্বর ২০১৮ ১৫:১১
এই সেই আলোক পিণ্ড যা নিয়ে হইচই পড়েছিল ক্যালিফোর্নিয়ার আকাশে। ছবি মেগান হ্যানসেনের টুইটার অ্যাকাউন্ট থেকে।

এই সেই আলোক পিণ্ড যা নিয়ে হইচই পড়েছিল ক্যালিফোর্নিয়ার আকাশে। ছবি মেগান হ্যানসেনের টুইটার অ্যাকাউন্ট থেকে।

সবে সন্ধ্যা নেমেছে ক্যালিফোর্নিয়ার আকাশে। হঠাত্ আকাশে দেখা গেল উজ্জ্বল আলোর বলয়।আর তা নিয়ে পড়ে গেল হইচই পড়ে গেল সোশ্যাল মিডিয়ায়। কিন্তু এতে শুধু বাড়ল জল্পনা। আতসবাজি থেকে রকেট উত্ক্ষেপণ, এমনকি উঠে এল এলিয়েন তত্ত্বও।অবশেষে সেখানকার একটি মানমন্দির এই আলোর উত্স সম্পর্কে নিশ্চিত করল।

স্থানীয় সময় গত বুধবার সন্ধ্যায় ‘ল্যাসো’ আকৃতির এই আলোয় ভরে গিয়েছিল ক্যালিফোর্নিয়ার সমুদ্র তীরবর্তী স্যাক্রামেন্টোর আকাশ। এটিকে দেখতে লাগছিল গবাদি পশুকে বাঁধার জন্য ব্যবহৃত দড়ির মতো। কিন্তু এই আলোর উত্স কী? তা নিয়ে উঠে এল বিভিন্ন মত।

সোশ্যাল মিডিয়ায় কেউ বলল, আতসবাজি। আবার কেউ সেই যুক্তি খণ্ডন করে জানাল, মাটি এত উপরে এত বড় আতসবাজি হওয়া সম্ভব নয়। কেউ বলল এ নিশ্চয় এলিয়েনদের পাঠানো কোনও সংকেত।

Advertisement

এমনকি এই আলোর জেরে উপগ্রহ উত্‌ক্ষেপণ পর্যন্ত স্থগিত হয়েছিল। ‘দ্য স্যাক্রামেন্টো বি’-র রিপোর্ট অনুসারে,আকাশে হঠাত্ উদ্ভুত আলোর জন্য উপগ্রহ বহনকারী ডেলটা ফোর রকেটের উত্‌ক্ষেপণ বুধবার বাতিল করা হয়। তার পরিবর্তে বৃহস্পতিবার উত্‌ক্ষেপণ করা হয় ওই রকেটটির।’

‘এনডব্লিউএস বে এরিয়া’ নামের একটি সংস্থা তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে এটিকে উল্কা বলে আন্দাজ করেছিল। কিন্তু তারাও তাদের মতামত সম্পর্কে ১০০ শতাংশ নিশ্চিত ছিল না।


অবশেষে ঔৎসুক্যে ইতি টানল ‘লিক অবজারভেটরি’ নামের একটি স্থানীয় মানমন্দির। তারা জানাল এই আলোটি হল একটি উজ্জ্বল ধূমকেতু।

আরও পড়ুন: হিজাব পরিহিত মুসলিম ছাত্রীকে স্কুলের বাথরুমে ফেলে মার

এর পরে ক্যালিফোর্নিয়া অ্যাকাডেমি এফ সায়েন্সের মরিসন প্ল্যানেটরিয়াম এই ঘটনার বিশদ ব্যাখ্যা দিল। সিবিএস নিউজকে তারা জানিয়েছে, ‘উজ্জ্বল একটি ধূমকেতু এসে পড়েছিল পৃথিবীর বায়ুমন্ডলে। ঘটনাটি ঘটেছে সূর্যাস্তের কিছুক্ষণ পরেই। সূর্যের আলোয় তখনও আলোকিত হচ্ছিল ওই ধূমকেতুটি। সে জন্যই এ রকম উজ্জ্বল আলোক সৃষ্টি হয়েছিল।’


(সব গুরুত্বপূর্ণআন্তর্জাতিক খবরজানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

আরও পড়ুন

Advertisement