Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Russia Ukraine War

ইউক্রেনের দক্ষিণে পিছু হটছে রাশিয়া, দখলদারদের সরাবই, হুঙ্কার জেলেনস্কির

জেলেনস্কির সচিবালয়ের এক আধিকারিক কাইরাইলো টিমোশেঙ্কো জানান, খেরসন অঞ্চলের ছ’টি জনবসতি এবং বেরিস্লাভ অঞ্চলের ৬১টি জনবসতিকে রুশ সেনার হাত থেকে ‘মুক্ত’ করা সম্ভব হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২২ ১০:০২
Share: Save:

ফেব্রুয়ারি মাসে যুদ্ধ শুরু হওয়া ইস্তক পরস্পর বিরোধী নানা দাবি করে গিয়েছে রাশিয়া এবং ইউক্রেন। এ বার ইউক্রেনের প্রেসিডেন্টের সচিবালয়কে উদ্ধৃত করে আমেরিকার একটি সংবাদমাধ্যম জানাল, সে দেশের দক্ষিণে খেরসন অঞ্চলের প্রায় ২৪০০ স্কোয়ার কিলোমিটার অঞ্চল পুনর্দখল করেছে ইউক্রেনের সেনা। জেলেনস্কির সচিবালয়ের এক আধিকারিক কাইরাইলো টিমোশেঙ্কো জানান, খেরসন অঞ্চলের ছ’টি জনবসতি এবং বেরিস্লাভ অঞ্চলের ৬১টি জনবসতিকে রুশ সেনার হাত থেকে ‘মুক্ত’ করা সম্ভব হয়েছে। যুদ্ধ শুরু হওয়ার আগে এমন ইতিবাচক অগ্রগতি হয়নি বলে দাবি ইউক্রেনের।

ইউক্রেনের এই দাবির প্রতিধ্বনি পাওয়া গিয়েছে রাশিয়া নিযুক্ত সেনা আধিকারিক স্ট্রিমউসভের কথায়। তিনি জানান, সেনাবাহিনীর কিছু ‘অযোগ্য’ সদস্যের জন্য খেরসনের যুদ্ধক্ষেত্রে কিছু সমস্যা দেখা দিয়েছে। রাশিয়ার তরফে অবশ্য আগেই বিবৃতি দিয়ে জানানো হয়েছিল, ইউক্রেনের এক-ষষ্ঠাংশ জায়গার দখল নিয়েছে তারা। কিন্তু আমেরিকার সংবাদমাধ্যমের একাংশের দাবি, বর্তমানে বহু এলাকা পুনর্দখল করেছে জেলেনস্কির সেনা।

কিন্তু পুতিন-বাহিনী এই দাবি মানতে নারাজ। গত বৃহস্পতিবারই রাশিয়ার এক সেনা আধিকারিক বলেন, “ইউক্রেনে যুদ্ধের অগ্রগতি নিয়ে মিথ্যা দাবি করা বন্ধ করা হোক। মানুষ সবটা জানেন, কেউ বোকা নন।”

বৃহস্পতিবার রাতে দেশবাসীর উদ্দেশে ভাষণ দিতে এসে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, “দেশের দক্ষিণে আমাদের সেনাবাহিনী খুব দ্রুত অগ্রসর হচ্ছে। আমরা থামব না। আমরা আমাদের মাটি থেকে দখলকারীদের হটাবই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE