Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

Taliban flag hoisted in Pakistan: পাকিস্তানের মাদ্রাসায় উড়ল তালিবানের পতাকা, অস্ত্র উঁচিয়ে পুলিশকে হুমকি, মামলা রুজু

সংবাদ সংস্থা
ইসলামাবাদ ১৯ সেপ্টেম্বর ২০২১ ২২:৫৮
ইসলামাবাদের মাদ্রাসায় আফগান তালিবানের পতাকা।

ইসলামাবাদের মাদ্রাসায় আফগান তালিবানের পতাকা।
টুইটার থেকে নেওয়া।

আফগানিস্তানে যখন অন্তর্বর্তী সরকার নিয়ে ডামাডোল তুঙ্গে, তখন প্রতিবেশী পাকিস্তানের মাদ্রাসায় উড়ল আফগান তালিবানের পতাকা। রবিবার ঘটনাটি ঘটেছে রাজধানী ইসলামাবাদে। পাকিস্তানের পুলিশ মাদ্রাসার প্রধান মৌলানা আব্দুল আজিজকে গ্রেফতার করেছে। এর আগেও মৌলানা আজিজের বিরুদ্ধে তালিবানি পতাকা তোলার অভিযোগ আছে।

রবিবার ইসলামাবাদের একটি মাদ্রাসা জামিয়া হাফসা-য় আফগান তালিবানের পতাকা ওড়ার খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। পুলিশ ঢোকায় পরিস্থিতি মুহূর্তে উত্তপ্ত হয়ে ওঠে। অভিযোগ, পতাকা নামাতে বললে অস্ত্র উঁচিয়ে পুলিশকে হুঁশিয়ারি দেন মাদ্রাসার মৌলানা। পুলিশকে ঘিরে ধরা হয় বলেও পাকিস্তানের সংবাদপত্র ‘ডন’-কে উদ্ধৃত করে জানিয়েছেন সংবাদসংস্থা পিটিআই।

অভিযোগ, পুলিশ অভিযানে গেলে তাদের ঘিরে ধরে তালিবানপন্থী স্লোগান দিতে থাকেন মাদ্রাসার লোকজন। পতাকা নামাতে বললে পরিস্থিতি হাতের বাইরে চলে যাবে বলেও পুলিশকে হুঁশিয়ারি দেওয়া হয়। অগস্ট থেকে এই নিয়ে তৃতীয়বার পাক মাদ্রাসায় তালিবানি পতাকা ওড়ার ঘটনা ঘটল বলে জানা গিয়েছে।

ইসলামাবাদ পুলিশের ডেপুটি কমিশনার জানিয়েছেন, ‘‘মৌলানা আজিজ বার বার এই ধরনের কাজ করেছেন বলে পুলিশের খাতায় রেকর্ড আছে। কিন্তু পাকিস্তানের আইনে পতাকা তোলায় কোনও নিষেধাজ্ঞা নেই। আইনের এই ফাঁক গলেই বার বার ছাড় পেয়ে যান ওই ব্যক্তি।’’

Advertisement

পারভেজ মুশারফ জমানায় মৌলানা আব্দুল আজিজের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করেছিল পাকিস্তান। সেই সময় লাল মসজিদ নামে একটি এলাকায় বিতর্কিত ভাষণ দিয়েছিলেন তিনি। বলেছিলেন, পাকিস্তানের সরকারকে উচ্ছেদ করে দেশে শরিয়ত আইন জারি করবেন। মুশারফ সরকার সেই সময় পুলিশ অভিযান চালিয়ে আজিজকে গ্রেফতার করে। তাঁকে ধরতে যাওয়ার সময় গুলিচালনায় শতাধিক মানুষের মৃত্যু হয়েছিল।

আরও পড়ুন

Advertisement