Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Taliban 2.0

Afghan Women: মহিলা সঞ্চালক ফিরলেন আফগান টিভিতে, তালিবান শাসনে এই প্রথম কর্মক্ষেত্রে মহিলা

আগে তালিবান মুখপাত্র আফগান মহিলাদের বাড়ি থেকে না বেরনোর ‘পরামর্শ’ দিয়ে বলেছিলেন, ‘‘মহিলাদের এখন কর্মক্ষেত্রে না ফেরাই শ্রেয়।’’

টোলো টিভির সেই মহিলা সঞ্চালিকা।

টোলো টিভির সেই মহিলা সঞ্চালিকা। ছবি : টুইটার থেকে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২১ ১২:৫৪
Share: Save:

এক মহিলা সঞ্চালিকা আফগানিস্তানের একটি বেসরকারি টিভি সংস্থার সকালের অনুষ্ঠান শুরু করলেন। বৃহস্পতিবার ওই অনুষ্ঠান সম্প্রচার হওয়ার পর প্রশ্ন উঠেছে, তবে কি তালিবান নিয়ন্ত্রিত আফগানিস্তানে ফের কর্মক্ষেত্রে ফিরতে শুরু করলেন মহিলারা? শেষ পর্যন্ত কি সত্যিই মানসিকতা বদলাল তালিবান?

এক সপ্তাহ আগেই তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ আফগান মহিলাদের বাড়ি থেকে না বেরনোর ‘পরামর্শ’ দিয়েছিলেন। বলেছিলেন, ‘‘মহিলাদের এখন কর্মক্ষেত্রে না ফেরাই শ্রেয়। কারণ দেশ এখনও সম্পূর্ণ নিরাপদ নয়।’’ ওই নির্দেশে ২০ বছর আগের তালিবানি ফতোয়ার ছায়া দেখেছিলেন অনেকেই। বিশ্বের মানবাধিকার সংগঠনগুলি বলেছিল, আন্তর্জাতিক সমর্থন পেতে চাইলে মহিলা এবং শিশুদের অধিকার নিয়ে খুব সতর্ক হয়ে পদক্ষেপ করা উচিত তালিবানের। কারণ সে দিকে সবার নজর রয়েছে। বৃহস্পতিবার আফগান টিভিতে মহিলা সঞ্চালকের প্রত্যাবর্তন তাই যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে বিশিষ্ট মহল।

আফগানিস্তানের টোলো টিভিতে বৃহস্পতিবার সম্প্রচার হয় তাদের সকালের অনুষ্ঠান ‘বামদাদ-এ-খোশ’। সেখানে এক পুরুষ সঞ্চালকের মুখোমুখি বসে অনুষ্ঠান সঞ্চালনা করতে দেখা যায় ওই মহিলা সঞ্চালককে। টিভির পর্দায় মহিলা সঞ্চালকের এই প্রত্যাবর্তনকে আফগানরা স্বাগত জানিয়েছেন। তবে তাঁরা সঞ্চালিকার পরিচ্ছদ নিয়েও প্রশ্ন তুলেছেন। আপাদমস্তক পোশাকে ঢাকা ওই মহিলার শুধু মুখাবয়ব এবং হাতের তালু দু’টিই দৃশ্যমান। নেটমাধ্যমে প্রকাশিত ওই ছবিতে অনেকেই জানতে চেয়েছেন কর্মক্ষেত্রে ফিরলে কি এ ভাবেই ফিরতে হবে মহিলাদের?

প্রসঙ্গত এর আগে তালিবান জানিয়েছিল, মহিলারা যদি কর্মক্ষেত্রে ফেরেন, তবে তাঁদের শরিয়তি আইন মেনেই ফিরতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE