Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Panjshir: পঞ্জশিরে বোমাবর্ষণ পাক বায়ুসেনার ড্রোনের, দাবি রিপোর্টে

সংবাদ সংস্থা
কাবুল ০৬ সেপ্টেম্বর ২০২১ ১০:০৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আফগানিস্তানের পঞ্জশিরে আহমেদ মাসুদের নেতৃত্বাধীন উত্তরের জোট লড়াই চালাচ্ছে তালিবানের সঙ্গে। উত্তরের জোটের বিরুদ্ধে লড়াইয়ে এ বার তালিবানকে সাহায্য করার অভিযোগ উঠল পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে। বিভিন্ন সংবাদমাধ্যমের রিপোর্টে দাবি করা হয়েছে, পাক বিমানবাহিনী ড্রোনের সাহায্যে রবিবার বোমাবর্ষণ করেছে পঞ্জশিরে। সোমবার তালিবান পঞ্জশির প্রদেশ দখলের দাবি করেছে। তালিবানের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ এ নিয়ে বিবৃতি দিয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি।

আফগানিস্তানের সামানগান প্রদেশের প্রাক্তন সাংসদ জিয়া আরিনজাদ ‘আমাজ নিউজ’ নামের একটি সংবামাধ্যমকে জানিয়েছেন, পাকিস্তান পঞ্জশিরে বোমা ফেলেছে। রবিবারই উত্তরের জোটের নেতা আহমেদ মাসুদের মুখপাত্র ফাহিম দাস্তির মৃত্যু হয়েছে তালিবানের সঙ্গে লড়াইয়ে। যুদ্ধবিরতি চেয়ে তালিবানের সঙ্গে আলোচনার ডাক দিয়েছিল উত্তরের জোট।

Advertisement

সরকার গঠন নিয়ে তালিবানের বিভিন্ন গোষ্ঠীর মধ্যে মতবিরোধ অব্যাহত, সেই পরিস্থিতিতে কাবুল পৌঁছেছেন পাকিস্তানের আইএসআই-এর ডিরেক্টর জেনারেল লেফটেন্যান্ট জেনারেল ফইজ হামিদ। তাঁর এই ‘রহস্যময়’ সফর ঘিরে উঠছে নানা প্রশ্ন। বিশেষজ্ঞদের বক্তব্য, হক্কানিদের পাশে দাঁড়াতেই হামিদের এই কাবুল সফর। ভারতে বিভিন্ন নাশকতামূলক কাজকর্ম সংঘটিত করতে অতীতে বহু বার এই হক্কানি নেটওয়ার্কের সন্ত্রাসবাদীদের ব্যবহার করেছে আইএসআই। হক্কানিদের ব্যবহার করে আফগানিস্তানে পঞ্জশির উপত্যকায় প্রতিরোধ বাহিনীর সঙ্গে লড়াইয়ে তালিবদের শক্তি জোগাতে ইতিমধ্যেই ইসলামাবাদ সেনাও পাঠিয়েছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে দাবি করা হয়েছিল। এর পরই পঞ্জশিরে বোমা হামলার কথা সামনে এল।

আরও পড়ুন

Advertisement