Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Afghanistan Crisis

Afghanistan Crisis: আমেরিকার ‘শেষযাত্রা’! পতাকা মোড়া কফিন নিয়ে উল্লাসে মাতল তালিব যোদ্ধারা

উল্লাসে অংশ নেওয়া তালিব যোদ্ধাদের অনেকের হাতে দেখা গিয়েছে বন্দুক। সমর্থকদের হাতে ছিল তালিবানের পতাকা।

প্রতীকী ‘শেষযাত্রা’য় উল্লাস তালিবানের

প্রতীকী ‘শেষযাত্রা’য় উল্লাস তালিবানের ছবি সৌজন্যে রয়টার্স।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২১ ১১:৫৩
Share: Save:

আমেরিকার সেনাবাহিনী কাবুল ছাড়তেই তাদের প্রতীকী ‘শেষযাত্রা’ করে উল্লাসে মাতল তালিবান। আফগানিস্তানের খোস্ত শহরে এই ছবি দেখা গিয়েছে। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রতীকী ‘শেষযাত্রা’য় কফিনের উপরে আমেরিকা ও ন্যাটোর পতাকা মুড়ে উল্লাস করতে দেখা গিয়েছে তালিব যোদ্ধা ও সমর্থকদের। এ ছাড়া ফ্রান্স ও ব্রিটেনের পতাকাও ছিল কফিনের উপরে। উল্লাসে অংশ নেওয়া তালিব যোদ্ধাদের অনেকের হাতে দেখা গিয়েছে বন্দুক। সমর্থকদের হাতে ছিল তালিবানের পতাকা।
এই প্রসঙ্গে তালিবানের এক মুখপাত্র কোয়ারি সইদ সংবাদমাধ্যমকে বলেন, ‘‘৩১ অগস্ট আমাদের স্বাধীনতা দিবস। এই দিনে আমেরিকা ও ন্যাটোবাহিনী দেশ ছেড়ে পালিয়েছে।’’ খোস্ত শহরে তালিবানের এই উল্লাসের ছবি নেটমাধ্যমেও ছড়িয়ে পড়েছে।

সোমবার গভীর রাতে আমেরিকার শেষ বিমান আফগানিস্তানের মাটি ছাড়তেই সেই মুহূর্তকে উপভোগ করতে বাজি, বোমা ফাটিয়ে ও গুলি ছুড়ে উল্লাসে মাতে তালিবান। তার পরই এই দিনটিকে ‘পূর্ণ স্বাধীনতা’ দিবস হিসেবে ঘোষণা করে তারা। কাবুল বিমানবন্দরের কাছে প্রহরারত এক তালিব যোদ্ধা বলেন, “শেষ যে পাঁচটি বিমান ছিল আমেরিকার, সেগুলি দেশ ছেড়েছে। এত আনন্দ হচ্ছে যে ভাষায় প্রকাশ করতে পারছি না। গত ২০ বছর ধরে তালিবান যে বলিদান দিয়েছে, তার ফল পেলাম আমরা।” সেই উল্লাসের ছবিই ফের এক বার দেখা গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan Crisis Taliban 2.0 Kabul america
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE