Advertisement
০৫ মে ২০২৪
Afghanistan

Afghanistan Crisis: আফগান সেন্ট্রাল ব্যাঙ্কের গচ্ছিত অর্থ আটকে দিল আমেরিকা

এই মুহূর্তে আফগান সেন্ট্রাল ব্যাঙ্কের বেশিরভাগ গচ্ছিত অর্থ আমেরিকাতেই রয়েছে। তার ফলে সেই অর্থের উপর কব্জা করা সহজ হবে না তালিবানের পক্ষে।

আফগান সেন্ট্রাল ব্যাঙ্ক

আফগান সেন্ট্রাল ব্যাঙ্ক ছবি সৌজন্যে টুইটার

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২১ ১৮:০৪
Share: Save:

আফগান সেন্ট্রাল ব্যাঙ্কের প্রায় ৯৫০ কোটি ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৭০ হাজার কোটি টাকা) আটকে দিল আমেরিকা। এই টাকা যাতে তালিবান কোনও ভাবেই কাজে লাগাতে না পারে তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।
আফগান সেন্ট্রাল ব্যাঙ্কের এক আধিকারিক জানিয়েছেন, আমেরিকায় আফগান সরকারের যে সম্পত্তি রয়েছে তা কোনও মতেই তালিবানের হাতে দেওয়া হবে না। এই বিষয়ে সিদ্ধান্ত নেবে আমেরিকা। সেন্ট্রাল ব্যাঙ্কের কার্যকরী প্রধান আজমল আহমদি জানিয়েছেন, আমেরিকা থেকে আফগানিস্তানের মধ্যে সব রকমের আর্থিক লেনদেন বন্ধ করে দেওয়া হয়েছে। যাতে সেই টাকা নিয়ে নিজেদের কাজে তালিবান না লাগাতে পারে সেই কারণেই এই পদক্ষেপ করেছে আমেরিকা। ওই অর্থ নিউইয়র্ক ফেডেরাল রিজার্ভ-এর কাছেই থাকবে বলে জানিয়েছেন আজমল।

জানা গিয়েছে, এই মুহূর্তে আফগান সেন্ট্রাল ব্যাঙ্কের বেশিরভাগ গচ্ছিত অর্থ আমেরিকাতেই রয়েছে। তার ফলে সেই অর্থের উপর কব্জা করা সহজ হবে না তালিবানের পক্ষে। যদিও এখনও পর্যন্ত এই অর্থ চেয়ে আমেরিকার কাছে কোনও দাবি জানায়নি তালিবান। এখন দেখার এই বিষয়ে তারা কোনও পদক্ষেপ করে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan america taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE