Advertisement
১৯ মে ২০২৪
taliban

Kabul: আফগানিস্তানে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরতে কাবুল পৌঁছল বায়ুসেনার বিমান

বিমানবন্দরগুলি চলে গিয়েছে তালিবানের দখলে। পরিস্থিতি এমনই হয়েছে, ভয়ে পালিয়েছেন এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের কর্মীরা।

ছবি: রয়টার্স

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২১ ১৮:৩৩
Share: Save:

আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতে কাবুল পৌঁছল বায়ুসেনার বিমান। রবিবার তালিবানের কাবুল দখলের পরে রাতে এয়ার ইন্ডিয়ার শেষ যাত্রিবাহী বিমানটি ভারতে পৌঁছয়। কেন্দ্রের তরফ থেকে ঘোষণা করা হয় এর পর থেকে আটকে পড়া ভারতীয়দের আনতে আফগানিস্তানে যাবে কেবল মাত্র বায়ুসেনার বিমান। সেই ঘোষণা অনুসারে সোমবার আফগান মুলুকে আটকে পড়া ভারতীয় দূতাবাসের কর্মী ও তাঁদের পরিবারকে ফেরাতে কাবুল পৌঁছল বিমান।

আফগানিস্তানের তরফ থেকে সে দেশের বিমানপথ ইতিমধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে। তবে আমেরিকার সেনা বাহিনীর সাহায্যে কাবুল বিমানবন্দরে একাধিক দেশের বায়ুসেনার বিমান পৌঁছচ্ছে, উদ্ধার করছে নাগরিকদের। এর আগে সোমবার ভারতের তরফ থেকে জানানো হয়, ঘোষণা মতো আফগানিস্তানের আকাশপথে কোনও বিমান চলাচল করতে পারবে না। সেই কারণে কাবুলগামী সমস্ত বিমান বাতিল করা হয়েছে। পাশাপাশি এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের লোকেরাও অনুপস্থিত থাকায় সাধারণ যাত্রিবাহী বিমান পাঠানো সম্ভব নয়। সমস্ত আফগান বিমানবন্দরই এখন তালিবানের দখলে।

সোমবার সকালে কাবুল বিমানবন্দরে পাঁচ জনের মৃত্যু খবর আসে। একাধিক সংবাদমাধ্যমে দাবি করা হয়, বিমানবন্দরে গুলির শব্দ শুনেছেন উপস্থিত মানুষেরা। কেউ কেউ মৃত্যুর কারণ হিসাবে গুলিচালনার ঘটনাকে দায়ী করেন। কেউ আবার বলেন, ভিড়ের চাপে মৃত্যু হয়েছে পাঁচ জনের। একটি ভিডিয়ো ভাইরাল হয় নেটমাধ্যমে, যেটিতে দেখা যায়, কী ভাবে সাধারণ মানুষ বিমানে জায়গা পাওয়ায় জন্য ছুটছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

taliban Afghanistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE