Advertisement
২০ জুলাই ২০২৪
Ajit Doval

আরব দুনিয়ায় চিনের প্রভাব রুখতে উদ্যোগী আমেরিকা, সঙ্গী ভারত

পশ্চিম এশিয়ায় চিনের প্রভাব ক্রমবর্ধমান। তারই পাল্টা হিসাবে আমেরিকা চাইছে দক্ষিণ এশিয়ার সঙ্গে পশ্চিমকে সংযুক্ত করতে। সেই কাজে ভারতের অভিজ্ঞতা কাজে লাগাতে চাওয়া হচ্ছে।

Ajit Doval.

ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। ছবি: পিটিআই

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ০৭:৫৫
Share: Save:

সৌদি আরবে গিয়ে আমেরিকার নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভানের সঙ্গে বৈঠক করলেন ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। উপস্থিত ছিলেন সৌদির যুবরাজ মহম্মদ বিন সলমন এবং সংযুক্ত আরব আমিরশাহির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শেখ তাহনুন বিন জায়েদ আল নাহিয়ান। এই বৈঠকে পশ্চিম এশিয়ায় রেললাইন বসানো নিয়ে আলোচনা করা হয়। মূলত আমেরিকার উদ্যোগে এই চারটি দেশ মিলে এই প্রকল্প গড়ার কথা ভাবছে। শুধু রেললাইন নয়, জলপথেও পশ্চিম এশিয়ার সঙ্গে দক্ষিণ এশিয়ার যোগাযোগ আরও শক্তিশালী করার বিষয়েও আলোচনা হয়েছে চার নেতার।

পশ্চিম এশিয়ায় চিনের প্রভাব ক্রমবর্ধমান। তারই পাল্টা হিসাবে আমেরিকা চাইছে দক্ষিণ এশিয়ার সঙ্গে পশ্চিমকে সংযুক্ত করতে। সেই কাজে ভারতের অভিজ্ঞতা কাজে লাগাতে চাওয়া হচ্ছে। কূটনৈতিক মহলের মতে, এতে লাভবান হওয়ার কথা ভারত এবং আরব দেশগুলির। সৌদি যুবরাজের সঙ্গে বৈঠক ছাড়াও সে দেশে দ্বিপাক্ষিক বৈঠক হয়েছে ডোভাল ও সালিভানের। গত কোয়াড বৈঠকে নেওয়া বিভিন্ন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে দু’দেশের নিরাপত্তা ক্ষেত্রে অগ্রগতি নিয়ে সেই বৈঠকে আলোচনা হয়েছে বলে খবর।

প্রসঙ্গত, গত মার্চে ইরানের সঙ্গে সৌদির শান্তি চুক্তিতে মধ্যস্থতা করেছিল চিন। ইরানের সঙ্গে সম্প্রতি চিনের সম্পর্ক ক্রমশ ভাল হচ্ছে। এই সূত্র ধরেই ধীরে ধীরে আরব দেশগুলির উপরে চিন নিজের প্রভাব বিস্তার করতে চাইছে। এ দিকে ইরানের সঙ্গে ভারতের সম্পর্ক ঐতিহাসিক ভাবে ভালই থেকেছে। অন্য দিকে আমেরিকার সঙ্গে সৌদির সম্পর্ক বরাবর ভাল ছিল। তবে সাম্প্রতিক কালে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর থেকে সেই সম্পর্কে চিড় ধরেছে। সৌদির সঙ্গে আমেরিকার সম্পর্ক মেরামতে ‘মধ্যস্থতাকারী’র ভূমিকায় ভারত। এই অঞ্চলে যাতে চিনা প্রভাব না বাড়ে, সেই দিকে নজর রাখা নিয়ে সহমত হয়েছে ভারত এবং আমেরিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ajit Doval usa China India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE