Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

দেখিয়ে দাও হার্ভি নও তুমি

নিউ ইয়র্ক
সংবাদ সংস্থা ২৯ অগস্ট ২০১৮ ০২:৫৭
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

অপ্রাপ্তবয়স্ক এক অভিনেতাকে যৌন নিগ্রহের অভিযোগ উঠেছিল ইটালীয় অভিনেত্রী আসিয়া আর্জেন্তোর বিরুদ্ধে। #মিটু আন্দোলনের অন্যতম মুখ আসিয়াই যখন অভিযুক্ত, তখন আবার আর এক অভিনেত্রী রোজ় ম্যাগোয়ান বিষয়টিতে অন্য মাত্রা যোগ করেছেন।

হলিউডের প্রাক্তন প্রযোজক হার্ভি ওয়াইনস্টাইনের বিরুদ্ধে সরব এই অভিনেত্রী বলেছেন, আন্দোলনের গতি যেন এই ধরনের বিতর্কে (আসিয়া সংক্রান্ত) বাধা না পায়। পাশাপাশি তাঁর বন্ধু আসিয়ার প্রতি ম্যাগোয়ানের আবেদন, হার্ভি যেমনটা হলে তোমার ভাল লাগত, তুমি নিজেই সেই মানুষটা হয়ে দেখাও।

ইটালীয় অভিনেত্রী এবং চিত্রনির্মাতা আসিয়া আর্জেন্তো অবশ্য তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ ‘সম্পূর্ণ মিথ্যে’ বলে দাবি করেছেন। তাঁর বক্তব্য, ছেলেটির সঙ্গে শুধু বন্ধুত্বের সম্পর্ক ছিল। যে মার্কিন দৈনিক পুরো ঘটনাটি ফাঁস করে, তাদের দাবি, এখন কুড়িতে পা দেওয়া সেই যুবক জিমি বেনেটের সঙ্গে ঘনিষ্ঠ মুহূর্তের ছবি প্রকাশ্যে না আনার প্রতিশ্রুতির বিনিময়ে ৩ লক্ষ ৮০ হাজার ডলার তাঁকে দিতে রাজি হন আসিয়া। দৈনিক এই দাবি করলেও ইটালীয় অভিনেত্রী অবশ্য অর্থ দেওয়ার ব্যাপারে এখনও মন্তব্য করেননি।

Advertisement

বন্ধুর বিরুদ্ধে অভিযোগ ওঠার পরে ম্যাগোয়ান বলেছেন, ‘‘যৌন নিগ্রহের কোনও ক্ষমা হয় না।’’ তাঁর মতে, ‘‘এখন নাটকীয় মুহূর্ত, ষড়যন্ত্র— এ সব নিয়ে চর্চা করা সহজ মনে হতে পারে। কিন্তু বিচার হচ্ছে কি না বা কে সৎ, তার উপরেই নজরটা থাকা উচিত। প্রত্যেককে প্রত্যেকের পাশে দাঁড়ানো উচিত। এই একটা মুহূর্ত তৈরি হওয়ায় গোটা আন্দোলনের গতি যেন নষ্ট না হয়। এই আন্দোলন অনেককে মুক্তি দিয়েছে। এই আন্দোলন

আমাদের শক্তিশালী করে তুলেছে।’’ এর পরেই নিজের বন্ধুর প্রতি ম্যাগোয়ানের আবেদন, ‘‘আমি তোমায় ভালবাসি। তুমি #মিটু আন্দোলনের সঙ্গে থাকতে গিয়ে অনেক ঝুঁকি নিয়েছ। হার্ভি যা হলে তুমি খুশি হতে, তুমি নিজে সেটাই হয়ে দেখাও।’’

আরও পড়ুন

Advertisement