Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Russia

রাশিয়ায় ধৃত আমেরিকান সাংবাদিক

ইভানের বিরুদ্ধে অভিযোগ, রাশিয়ায় গোপন তথ্য হস্তগত করার চেষ্টা করছিলেন তিনি। রুশ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফএসবি জানিয়েছে, রুশ বিদেশ মন্ত্রকের গোপন তথ্য হস্তগত করার চেষ্টা করছিলেন ইভান।

ইভান গার্শকোভিচ।

ইভান গার্শকোভিচ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৩ ০৬:৪৪
Share: Save:

গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ায় গ্রেফতার করা হল আমেরিকার এক সাংবাদিককে। ওয়াল স্ট্রিট জার্নালের মস্কোর প্রতিনিধি ইভান গার্শকোভিচ রুশ বংশোদ্ভূত হলেও আমেরিকার নাগরিক।

ইভানের বিরুদ্ধে অভিযোগ, রাশিয়ায় গোপন তথ্য হস্তগত করার চেষ্টা করছিলেন তিনি। রুশ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফএসবি জানিয়েছে, রুশ বিদেশ মন্ত্রকের গোপন তথ্য হস্তগত করার চেষ্টা করছিলেন ৩১ বছর বয়সি ইভান। আমেরিকার হয়েই এই গুপ্তচরবৃত্তি করতেন তিনি, দাবি করেছেন রুশ গোয়েন্দারা। ইভানের বিরুদ্ধে আমেরিকার হয়ে রাশিয়ার একটি সামরিক সংস্থার কর্মকাণ্ডের বিষয়ে গোপন তথ্য সংগ্রহের চেষ্টার অভিযোগ আনা হয়েছে। দোষী সাব্যস্ত হলে তাঁর ২০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। তবে এখনও পর্যন্ত এই অভিযোগের বিষয়ে কোনও প্রমাণ দেয়নি ক্রেমলিন। রাশিয়ার ইউক্রেন আক্রমণ করার পরেই ওয়াশিংটন নির্দেশিকা জারি করে আমেরিকান নাগরিকদের রাশিয়ায় যাওয়ার ব্যাপারে সতর্ক করে দিয়েছিল। সেই নির্দেশিকায় বলা হয়েছিল, রুশ কর্তৃপক্ষ যে কোনও সময়ে বিদেশিদের আটক বা গ্রেফতার করতে পারেন।

এ দিকে, সেনাবাহিনীকে অবমাননা করার জন্য গৃহবন্দি করা হয়েছিল আলেক্সেই মস্কালইয়োভ নামে এক রুশ সেনাকে। কাল বাড়ি থেকে পালিয়েছিলেন তিনি। আজ ধরা পড়েন বেলারুশে। গত বছর আলেক্সেইয়ের ১২ বছর বয়সি কন্যা স্কুলে রুশ সেনারা ইউক্রেনীয় মা ও শিশুদের উপরে গুলি চালাচ্ছে এমন একটি ছবি এঁকেছিল। তার পরেই গ্রেফতার করা হয় আলেক্সেইকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia usa Spy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE