Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Khalil Haqqani

Khalil Haqqani: মাথার দাম ৩৫ কোটি! ‘মোস্ট ওয়ান্টেড’ সেই খলিল হক্কানিকেই দেখা গেল কাবুলে

তালিবানের হয়ে আফগানিস্তানে দীর্ঘ কয়েক দশক ধরে অর্থ সংগ্রহের কাজ করে হক্কানি গোষ্ঠী। এই অর্থ সংগ্রহের দায়িত্বে মূলত খলিল।

কাবুলের রাস্তায় আমেরিকার ‘মোস্ট ওয়ান্টেড’ খলিল হক্কানি। ছবি সৌজন্য টুইটার।

কাবুলের রাস্তায় আমেরিকার ‘মোস্ট ওয়ান্টেড’ খলিল হক্কানি। ছবি সৌজন্য টুইটার।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ২১ অগস্ট ২০২১ ১৬:৫০
Share: Save:

আমেরিকার ‘মোস্ট ওয়ান্টেড’ জঙ্গির তালিকায় রয়েছে তাঁর নাম। মাথার দাম ৩৫ কোটি টাকা। দীর্ঘ দিন ধরে আত্মগোপন করে থাকা সেই খলিল হক্কানিকেই এ বার দেখা গেল কাবুলের এক মসজিদে।

তালিবান আফগানিস্তান দখল করতেই তালিবান, হক্কানি গোষ্ঠীর বহু শীর্ষ নেতাই প্রকাশ্যে এসেছেন। আড়াল থেকে নেটওয়ার্ক সামলানো সেই মাথাগুলো একে একে প্রকাশ্যে আসতে শুরু করায় ‘মোস্ট ওয়ান্টেড’-এর তালিকায় থাকা বহু জঙ্গিনেতাকেও কাবুলে ঘুরে বে়ড়াতে দেখা যাচ্ছে। খলিল হক্কানি তাঁদের মধ্যে এক জন। কাবুলের পুল-এ-খিশতি মসজিদে শনিবার দেখা গিয়েছে খলিলকে। সেখানে লোকজনের সঙ্গে কথা বলছিলেন তিনি।

আমেরিকার দুঁদে গোয়েন্দারা যাঁর খোঁজে আকাশ-পাতাল এক করে ফেলেছিলেন, যাঁর হদিশ পর্যন্ত পাননি, তাঁদের ‘মোস্ট ওয়ান্টেড’-এর তালিকায় থাকা সেই খলিলকে প্রকাশ্যে ঘুরে বেড়াতে দেখে হতভম্ব আমেরিকা।

তালিবানের হয়ে আফগানিস্তানে দীর্ঘ কয়েক দশক ধরে অর্থ সংগ্রহের কাজ করে হক্কানি গোষ্ঠী। এই অর্থ সংগ্রহের দায়িত্বে মূলত খলিল। এ বার তাঁকেই আফাগনিস্তানের নিরাপত্তার দায়িত্ব সঁপেছে তালিবান। সিরাজউদ্দিন হক্কানির কাকা খলিল। আল-কায়দার সঙ্গে তাঁর ঘনিষ্ঠ যোগ রয়েছে। ২০১১-য় তাঁকে বিশ্বের ‘মোস্ট ওয়ান্টেড’-এর তালিকাভুক্ত করে আমেরিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Khalil Haqqani Terrorists Kabul
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE