Advertisement
১৬ মে ২০২৪
Israel Hamas Conflict

হামাসের দ্বিতীয় সর্বোচ্চ নেতা অরৌরি বিস্ফোরণে নিহত! ইজ়রায়েলি ফৌজের হামলা এ বার লেবাননে?

দীর্ঘ দিন ধরেই তেল আভিভের ‘নিশানা’ ছিলেন হামাসের দ্বিতীয় সর্বোচ্চ পদমর্যাদার নেতা অরৌরি। ৭ অক্টোবরের হামলার আগেই ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু প্রকাশ্যে তাঁকে হত্যার হুঁশিয়ারি দিয়েছিলেন।

Saleh al-Arouri HAMAS Chief

হামাস নেতা সালে আল-অরৌরি। ছবি রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ২৩:১৮
Share: Save:

লেবাননে বিস্ফোরণে নিহত হলেন হামাস নেতা সালে আল-অরৌরি। প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠীর অন্যতম প্রতিষ্ঠাতা ইজ়রায়েলি গুপ্তচর সংস্থা মোসাদের আততায়ী বাহিনীর নিশানা হয়েছেন বলে মনে করা হচ্ছে।

লেবাননের শিয়া সশস্ত্র গোষ্ঠী হিজ়বুল্লার তরফে জানানো হয়েছে, রাজধানী বেইরুটের অদূরে বিস্ফোরণে মৃত্যু হয়েছে অরৌরির। গাজ়ায় হামাসের তৎপরতা এবং গত ৭ অক্টোবরের হামলার সঙ্গে সঙ্গে সরাসরি কোনও যোগ ছিল না তাঁর। আরৌরি আর এক প্যালেস্টাইনি ভূখণ্ডে ওয়েস্ট ব্যাঙ্কে হামাসের প্রধান ছিলেন। সেখানে হামাসের গেরিলা বাহিনী আল কাসাম ব্রিগেডও ছিল তাঁর নিয়ন্ত্রণে।

দীর্ঘ দিন ধরেই তেল আভিভের ‘নিশানা’ ছিলেন হামাসের দ্বিতীয় সর্বোচ্চ পদমর্যাদার নেতা অরৌরি। ৭ অক্টোবরের হামলার আগেই ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু প্রকাশ্যে তাঁকে হত্যার হুঁশিয়ারি দিয়েছিলেন। প্রসঙ্গত, গাজ়া ভূখণ্ডে হামাস বিরোধী অভিযানের মধ্যেই গত সপ্তাহে সিরিয়ায় হামলা চালিয়েছিল ইজ়রায়েলি সেনা। সেই হামলায় ইরান সেনার ‘এলিট’ বাহিনী ‘ইসলামিক রেভলিউশনারি গার্ড কোর’ (আইআরজিসি)-এর শীর্ষস্থানীয় কমান্ডার সঈদ রাজ়ি মৌসাভি নিহত হয়েছিলেন। এ বার হামলার শিকার হলেন হামাসের শীর্ষস্থানীয় নেতা অরৌরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel Hamas War gaza
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE