Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Russia-Ukraine War

‘পরমাণু যুদ্ধের জন্য রাশিয়া প্রস্তুত’, প্রেসিডেন্ট ভোটের আগে পশ্চিমি দুনিয়াকে হুঁশিয়ারি পুতিনের

গত বছর ফেব্রুয়ারিতে ইউক্রেন যুদ্ধের প্রথম বর্ষপূর্তির আগে আমেরিকার সঙ্গে কৌশলগত পরমাণু নিরস্ত্রীকরণ সংক্রান্ত ‘নিউ স্টার্ট’ চুক্তি ভেঙে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন পুতিন।

An image of Vladimir Putin

ভ্লাদিমির পুতিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ২২:৩১
Share: Save:

ইউক্রেন যুদ্ধের ২৫ মাসের মাথায় আবার পরমাণু যুদ্ধের হুঁশিয়ারি দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার একটি সাক্ষাৎকারে তাঁর মন্তব্য, ‘‘রাশিয়া কারিগরি এবং কৌশলগত দিক থেকে পরমাণু যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে।’’

গত বছর ফেব্রুয়ারিতে ইউক্রেন যুদ্ধের প্রথম বর্ষপূর্তির আগে আমেরিকার সঙ্গে কৌশলগত পরমাণু নিরস্ত্রীকরণ সংক্রান্ত ‘নিউ স্টার্ট’ চুক্তি ভেঙে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন পুতিন। সে সময় তিনি বলেছিলেন, ‘‘রাশিয়া যুদ্ধ চায় না। পশ্চিমি শক্তি যুদ্ধ চাপিয়ে দিয়েছে। তারা ক্রাইমিয়ার উপরে হামলা চালানোর ছক কষছে। এমন পরিস্থিতি হলে আমরা চরম পদক্ষেপ করতে দ্বিধা করব না।’’

রুশ প্রেসিডেন্টের ওই ঘোষণার পরেই মস্কোর বিরুদ্ধে পরমাণু হামলার প্রস্তুতি চালানোর অভিযোগ তুলেছিল পশ্চিমি দুনিয়া। বুধবার পুতিনের মন্তব্যের পরে সেই জল্পনা নতুন মাত্রা পেল। শুক্রবার শুরু হচ্ছে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন পর্ব। ভোটগ্রহণ চলবে রবিবার পর্যন্ত। ভোট উপলক্ষে রাশিয়া-১ টিভি চ্যানেল এবং সংবাদ সংস্থা আরআইএ-কে দেওয়া সাক্ষাৎকারে ওই মন্তব্য করেন পুতিন। প্রেসিডেন্ট নির্বাচনে পুতিনের জয় নিশ্চিত বলেই সে দেশের রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের ধারণা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine Vladimir Putin Nuclear War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE