Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Volcano Eruption: সমুদ্রে অগ্ন্যুৎপাত, পরমাণু বিস্ফোরণের মতো ধোঁওয়ার বেলুনের ছবি তুলল উপগ্রহ

মহাকাশ থেকে দেখা গেল বিস্ফোরণের ছবি। বিস্ফোরণের অভিঘাতে তৈরি হল নতুন দ্বীপ, এল সুনামিও।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১৭ জানুয়ারি ২০২২ ০০:০৩
Save
Something isn't right! Please refresh.
 ইন্টারনেট, টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন দ্বীপটিতে আকাশপথে নজরদারিও চালানো যাচ্ছে না।

ইন্টারনেট, টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন দ্বীপটিতে আকাশপথে নজরদারিও চালানো যাচ্ছে না।

Popup Close

সমুদ্র গহ্বরের এক আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের দৃশ্য স্পষ্ট দেখা গেল মহাকাশ থেকেও। পরমাণু বিস্ফোরণের মতো ধোঁওয়ার বেলুনের সেই ছবি উপগ্রহের ক্যামেরায় ধরা পড়েছে। যা দেখে বিশেষজ্ঞরা বলেছেন এমন বিস্ফোরণ হাজার বছরে একবার ঘটে।

বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে প্রশান্ত মহাসাগরের একটি দ্বীপে সুনামি আছড়ে পড়েছে। টোঙ্গা নামে ওই দ্বীপটিতে রিখটার স্কেলে ৭.৪ মাত্রার ভূমিকম্পও হয়েছে। মৃত্যু হয়েছে দ্বীপের বহু বাসিন্দার। সংখ্যাটা কত? তা এখনও স্পষ্ট করে জানায়নি টোঙ্গা প্রশাসন।

Advertisement

গোটা দ্বীপটিই বিদ্যুৎ এবং যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে এই ঘটনায়। আগ্নেয়গিরির ছাইয়ে ঢেকে গিয়েছে আকাশ। উপকূলবর্তী এলাকার একটি বড় অংশ জলের নীচে। স্পষ্ট দেখা যাচ্ছে না আকাশ। আগ্নেয়গিরির ছাইয়ে গোটা এলাকাই ধোঁওয়াচ্ছন্ন হয়ে রয়েছে। ফলে ইন্টারনেট, টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন দ্বীপটিতে আকাশপথে নজরদারিও চালানো যাচ্ছে না।


প্রশান্ত মহাসাগরের উপর টোঙ্গা আসলে ১৬৯টি দ্বীপের সমষ্টি একটি দেশ। ওসিয়ানিয়ার অন্তর্ভুক্ত এই দ্বীপরাষ্ট্রের সবচেয়ে কাছের দেশ হল নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন জানিয়েছেন, তাঁরা টোঙ্গা প্রশাসনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছেন। কিন্তু সফল হননি।


অন্যদিকে ভৌগলিক পর্যবেক্ষকরা জানিয়েছেন, প্রশান্ত মহাসাগরীয় ওই অগ্ন্যুৎপাতে একটি নতুন দ্বীপ তৈরি হয়েছে টোঙ্গায়। গত ১০ বছরে এই নিয়ে দ্বিতীয়বার ঘটল এমন ঘটনা।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement