Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

জোবস জাদুর স্বাদ নয়া যন্ত্রে

হিসেব গুলিয়ে যাচ্ছিল প্রতি মুহূর্তে। প্রথম সঙ্কটটা স্থান-কালের। এটা কি অ্যাপলের বার্ষিক অনুষ্ঠান, না অস্কার বা গ্র্যামির মতো কোনও হাইভোল্টেজ

নিজস্ব প্রতিবেদন
১০ সেপ্টেম্বর ২০১৫ ০২:৫৪
Save
Something isn't right! Please refresh.
আইপ্যাড-প্রো হাতে অ্যাপলের সিইও টিম কুক। ছবি: রয়টার্স।

আইপ্যাড-প্রো হাতে অ্যাপলের সিইও টিম কুক। ছবি: রয়টার্স।

Popup Close

হিসেব গুলিয়ে যাচ্ছিল প্রতি মুহূর্তে। প্রথম সঙ্কটটা স্থান-কালের। এটা কি অ্যাপলের বার্ষিক অনুষ্ঠান, না অস্কার বা গ্র্যামির মতো কোনও হাইভোল্টেজ সন্ধে? বর্ণময় স্টিভ জোবস নেই তো কী হয়েছে! দর্শকে ঠাসা সান ফ্রান্সিসকোর প্রেক্ষাগৃহ, তাঁদের হর্ষধ্বনি, জায়ান্ট স্ক্রিনে ভিডিও আর রীতিমতো টিম করে বক্তাদের দফায় দফায় মঞ্চে আসা— এই শোয়ের জন্যই তো সারা বিশ্বের যন্ত্রপাগল অপেক্ষা করে বছরভর।

দ্বিতীয় প্রশ্নটা স্রেফ বিস্মিত আনাড়ি দর্শকের। এক একটা যন্ত্র এত কিছু পারে? এ—ত কিছু!

কোথা থেকে শুরু করা যায়? অ্যাপল সিইও টিম কুক মঞ্চে এসে সূত্র ধরিয়ে দিচ্ছেন, আর তাঁর বিশ্বস্ত সহচরেরা সবিস্তার বুঝিয়ে দিচ্ছেন যন্ত্রটা। কখনও অ্যাপল ওয়াচ-এর নতুন অ্যাপ্লিকেশন, কখনও এ যাবৎ সব চেয়ে বড় স্ক্রিনের ‘আইপ্যাড প্রো’, কখনও বহুপ্রতীক্ষিত আইফোন ৬এস এবং ৬এস প্লাস, কখনও অ্যাপল টিভির চোখ কপালে তুলে দেওয়া নতুন সংস্করণ। এ ছাড়া ফেসবুক, মাইক্রোসফট, অ্যাডোবের সঙ্গে গাঁটছড়া। অ্যাপল প্রাণপুরুষ স্টিভ জোবসের প্রয়াণের পর সম্ভবত এক দিনে এত চমক দেখায়নি অ্যাপল।

Advertisement

একটা দুর্দান্ত ঘড়ি। এমনিতে সময় দেখায়। আপনি তা থেকে এত দিন ফোনটাও করতে পারতেন, রোজকার খবরের হেডলাইন, আবহাওয়ার খবর পেতেন। এ বার মুখের সামনে কব্জি ধরে পছন্দমতো ভাষায় নিজের কথা অনুবাদ করিয়ে নিন। পান উপগ্রহ মানচিত্র, ফেসবুক মেসেঞ্জারে চ্যাট করুন। এবং বাড়িতে বসেই ডাক্তার দেখান। অ্যাপল ওয়াচ হাতে বাঁধলে আপনার রক্তচাপ, শর্করা, হৃদ্স্পন্দন— ফুটে উঠবে খুদে স্ক্রিনে। এমনকী প্রসূতি তাঁর ভ্রূণের হৃদ্স্পন্দন পর্যন্ত শুনতে পাবেন। এই সবই সরাসরি পাঠানো যাবে ডাক্তারকে।

টিম কুকের আস্তিনে যে আজ ম্যাজিক-তাস রয়েছে, তা বোঝা গিয়েছিল এখানেই। সব চেয়ে বড় তাসটা বোধহয় ১২.৯ ইঞ্চি স্ক্রিনের ‘আইপ্যাড প্রো’। কুক-এর কথায়, ‘‘এখনও পর্যন্ত সব চেয়ে বড়, আধুনিক ও স্মার্ট আইপ্যাড।’’ কেন এত বড়? কারণ একটা অত্যাধুনিক ডেস্কটপের প্রায় সব সুবিধে আপনি এতে পাচ্ছেন। আরও বড় স্ক্রিনে সিনেমা দেখা, গেম খেলা, বই পড়া তো আছেই। কিন্তু তা বলে ফিল্ম এডিটিং? সেটাও এ বার করা যাবে আঙুল চালিয়ে। কিংবা অ্যাপলের নতুন যে স্টাইলাস আজ প্রকাশ্যে এল, সেই ‘অ্যাপল পেনসিল’-এর ছোঁয়ায় আপনি সূক্ষ্মাতিসূক্ষ্ম আলপনা পর্যন্ত আঁকতে পারবেন আইপ্যাড প্রো-তে। সেই সঙ্গে বড় ভার্চুয়াল কি-বোর্ডে আরও স্বচ্ছন্দে টাইপ করার সুবিধে।

এই আইপ্যাডের জন্যই ‘অফিস প্যাকেজ’ আনল মাইক্রোসফট। অর্থাৎ আধুনিকতম ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট এ বার আইপ্যাডেও। মাল্টি টাস্কিংয়ের সুবিধে থাকায় স্ক্রিন দু’ভাগ করে কখনও ওয়ার্ডে লিখুন, কখনও এক্সেলে। পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন বানানো আরও সুবিধের। এর সঙ্গে অ্যাডোব জুড়ে দিচ্ছে তিনটে নতুন সফ্‌টওয়্যার। এক কথায় যা দিয়ে একটা বইয়ের পাতা ডিজাইন করে ফেলা যাবে মিনিট দুয়েক মধ্যে। ‘ফটোশপ ফিক্স’ যার অন্যতম। ছবির মডেলটি হাসছে না? আঙুলের ছোঁয়ায় তাকে হাসিয়েও দেওয়া যাবে।

কুক বলছিলেন, টিভির ভবিষ্যৎ হল ‘অ্যাপ’। অ্যাপল টিভির ‘পকেট’ সেট টপ বক্স ছিল আগেই। এ বার তাতেও নতুন ম্যাজিক। এর রিমোটে আছে টাচপ্যাড, সঙ্গে অ্যাপলের কথা-বলা সফ্‌টওয়্যার ‘সিরি’র বোতাম। সেই বোতামে আঙুল রেখে বলুন, ‘‘আমাকে অমিতাভ বচ্চনের সিনেমা দেখাও।’’ পর্দায় ভেসে উঠল বিগ বি-র সমস্ত ছবির কভার (অবশ্যই যার উৎস অ্যাপল স্টোর ও তাদের সঙ্গে গাঁটছড়া বাঁধা কিছু চ্যানেল)। কিংবা বলুন অমুক সিরিয়ালের তমুক এপিসোডটা দেখাও। এপিসোডের ছবি ফুটে উঠল। রিমোটের টাচপ্যাডে ল্যাপটপের মতো করেই সিন এগিয়ে-পিছিয়ে পছন্দসই জায়গাটা খুঁজে চালিয়ে দিন। আবার শপিং করার অ্যাপও পাবেন টিভিতে।

আর আইফোনের কী খবর? জানতে কলকাতার অনেকেও টিভি খুলে বসেছিলেন প্রায় মাঝরাত অবধি। এবং তাঁদের স্বস্তি দিয়েই এল আইফোন ৬এস এবং ৬এস প্লাস। স্ক্রিন যথাক্রমে ৪.৭ ইঞ্চি ও ৫.৫ ইঞ্চি। এর ব্রহ্মাস্ত্র হল, থ্রিডি টাচ। টাচফোনে একসঙ্গে একাধিক আঙুল ব্যবহারের প্রযুক্তি প্রথম এনেছিল অ্যাপলই। নতুন আইফোনের চমক আঙুলের ছোঁয়া নয়, আঙুলের চাপ। কোনও মেল এসেছে? বারবার ছুঁয়ে ছুঁয়ে ইনবক্সে ঢোকার দরকার নেই। নোটিফিকেশনটা একটু চেপে থাকুন। মেল খুলে গেল। বন্ধু ১০ তারিখ আসবে লিখেছে। এসএমএসে ১০-এর ওপর একটু চাপুন। আপনার ক্যালেন্ডার খুলে যাবে। দেখে নিন সে দিন কোনও কাজ রেখেছেন কি না।

১২ মেগাপিক্সেলের ক্যামেরা। ‘লাইভ ছবি’ তুলুন। ভিডিও নয় কিন্তু। স্টিল ছবিই আঙুলের চাপে হয়ে উঠবে সচল। আইফোন ৬ ও ৬ প্লাসের দামেই মিলবে নয়া এই আইফোন জুটি। ১২ সেপ্টেম্বর থেকেই শুরু হয়ে যাচ্ছে বুকিং। ২৫ থেকে বাজারে। ভারতে আসার দিনক্ষণ এখনও ঘোষণা হয়নি।

তাই অপেক্ষা। আর প্রত্যাশা। জোবস-জাদুর পুনর্জন্ম যেন হল আজ!



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement