Advertisement
১৯ জুন ২০২৪
4000 Year old Sanctuary

চার হাজার বছরের পুরনো সমাধিক্ষেত্রের হদিস নেদারল্যান্ডসে, মেসোপটেমিয়া সভ্যতার সঙ্গে যোগ!

নেদারল্যান্ডসের এই সমাধিক্ষেত্রের আয়তন একটি ফুটবল মাঠের প্রায় তিন গুণ। মাটি আর কাঠ দিয়ে তৈরি করা হয়েছিল সে সব স্তূপ।

image of excavation site

৪০০০ বছরের পুরনো সমাধিস্থল। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
আমস্টারডাম শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ২০:৫১
Share: Save:

কোথাও খাদ। কোথাও সমাধিস্তূপ। ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। ৪০০০ বছরের পুরনো এ রকমই এক স্থান মধ্য নেদারল্যান্ডসে আবিষ্কার করেছেন প্রত্নতত্ত্ববিদেরা। মনে করা হচ্ছে, ইংল্যান্ডের স্টোনহেঞ্জের মতোও এই বিশাল এলাকাও অতীতে সমাধিক্ষেত্র হিসাবে ব্যবহার করা হত।

নেদারল্যান্ডসের এই সমাধিক্ষেত্রের আয়তন একটি ফুটবল মাঠের প্রায় তিন গুণ। মাটি আর কাঠ দিয়ে তৈরি করা হয়েছিল সে সব স্তূপ। প্রত্নতত্ত্ববিদেরা ওই সমাধিক্ষেত্র থেকে মানুষের খুলির পাশাপাশি প্রাণীদের কঙ্কাল, ব্রোঞ্জের তৈরি দামি জিনিসও উদ্ধার করেছেন। মনে করা হচ্ছে, মৃতদের উদ্দেশ্যে সে সব জিনিস নিবেদন করা হয়েছিল। বিবৃতি দিয়ে জানানো হয়েছে, রত‌্রদাম থেকে ৭০ কিলোমিটার পূর্বে তিয়েল পুরসভার অন্তর্গত এলাকায় মাটি খুঁড়ে উদ্ধার হয়েছে এই বিশাল সমাধিক্ষেত্র।

বিবৃতিতে আরও জানানো হয়েছে, এই সমাধিক্ষেত্র এক সময় যথেষ্ট গুরুত্বপূর্ণ ছিল। বছরের বিশেষ কোনও দিনে এখানে যাতায়াত করতেন সাধারণ মানুষ। বিভিন্ন আচার পালন করতেন। প্রিয়জনকে সমাধিস্থ করতেন। মনে করা হচ্ছে, মিছিল করে এখানে আসতেন মানুষজন। রাস্তার দু’পাশে খুঁটি পোঁতা রয়েছে।

২০১৭ সালে এই বিশাল ক্ষেত্র আবিষ্কারের সময় বেশ কিছু সমাধিরও খোঁজ মেলে। এক মহিলার একটি সমাধি থেকে কাচের কিছু গুলি মেলে, যা মেসোপটেমিয়া সভ্যতার নিদর্শন। বর্তমানের ইরাক। এর থেকে পুরনো কাচের গুলি আর মেলেনি নেদারল্যান্ডসে। ইতিহাসবিদদের ধারণা, সেই আমলে ৫,০০০ কিলোমিটার দূরে গড়ে ওঠা সভ্যতার সঙ্গেও যোগাযোগ ছিল তিয়েলের এই সভ্যতার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

excavation Netherlands Sanctuary Stonehenge
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE