Advertisement
০৫ মে ২০২৪
nasa

Artemis-1: জ্বালানির ট্যাঙ্কে ফুটো, ইঞ্জিনে ত্রুটি! চাঁদে আর্টেমিসের যাত্রা বাতিল করল নাসা

নাসার ঘোষণা অনুযায়ী, ভারতীয় সময় সোমবার সন্ধ্যায় পৃথিবীর মাটি ছেড়ে চাঁদের উদ্দেশে পাড়ি দেওয়ার কথা ছিল এই চন্দ্রযান আর্টেমিস-১-এর।

চাঁদের উদ্দেশে রওনা দেওয়ার কথা ছিল নাসার এই মহাকাশযানের।

চাঁদের উদ্দেশে রওনা দেওয়ার কথা ছিল নাসার এই মহাকাশযানের। ছবি: নাসার ফেসবুক পেজ

সংবাদ সংস্থা
ফ্লোরিডা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ২৩:০৬
Share: Save:

শেষ মুহূর্তে ইঞ্জিনে কিছু সমস্যা দেখা দেওয়ায় থমকে গেল নাসার চন্দ্রযান ‘আর্টেমিস-১’-এর উড়ান। সোমবারই পৃথিবী থেকে চাঁদের উদ্দেশে পাড়ি দেওয়ার কথা ছিল আমেরিকা মহাকাশ গবেষণা সংস্থার তৈরি মহাকাশযানের। কিন্তু ইঞ্জিনের ত্রুটি নজরে আসার পরেই ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে দ্রুত বন্ধ করা হয় ‘ফাইনাল কাউন্টডাউন’।

প্রসঙ্গত, ‘আর্টেমিস-১’কে ‘সবচেয়ে শক্তিশালী মহাকাশযান’ বলে দাবি করেছিলেন নাসার বিজ্ঞানীরা। ঘোষণা অনুযায়ী, ভারতীয় সময় সোমবার সন্ধ্যায় পৃথিবীর মাটি ছেড়ে চাঁদের উদ্দেশে পাড়ি দেওয়ার কথা ছিল এই চন্দ্রযানের। কিন্তু তার আগে ওই চন্দ্রযানের হাইড্রোজেন জ্বালানির ট্যাঙ্কে নিয়ে ফুটো দেখা দিয়েছিল। সেই সঙ্গে দেখা দেয় খারাপ আবহাওয়ার সমস্যা।

এই পরিস্থিতিতে সোমবার দুপুরে নাসার তরফে তাই সাময়িক ভাবে কাউন্টডাউন বন্ধ রাখার কথা জানানো হয়। সেই সঙ্গে ইঙ্গিত দেওয়া হয় আবহাওয়া খারাপ থাকলে, তবে গোটা প্রক্রিয়াতে আরও দেরি হতে পারে। তারই মধ্যে ওই মহাকাশযানের ইঞ্জিনেও ত্রুটি ধরা পড়ে বলে নাসা সূত্রের খবর।

নাসার অধিকর্তা বিল নেলসন উৎক্ষেপণ বাতিলের কথা ঘোষণা করে বলেন, ‘‘এটি অত্যন্ত জটিল পদ্ধতি। সূক্ষ্ম যন্ত্রপাতি ও সরঞ্জামের সাহায্যে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে হয়। সামান্যতম ত্রুটি দেখা দিলে সমস্ত পরিশ্রম বিফলে যাওয়ার আশঙ্কা থাকে। তাই প্রস্তুতি পুরোপুরি নিখুঁত না হওয়া পর্যন্ত আমরা অগ্রসর হতে চাই না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

nasa ARTEMIS Mission Mission Artemis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE