Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Russia-Ukraine Conflict

Russia-Ukraine War: আর্থিক সঙ্কটের জেরে ইউক্রেনকে সাহায্য বন্ধ করতে পারে ব্রিটেন, দাবি রিপোর্টে

রুশ সেনার হামলা শুরুর পর থেকে ইউক্রেনকে প্রায় ২৩০ কোটি পাউন্ড (প্রায় ২১ হাজার ৬০০ কোটি টাকা) সামরিক ও আর্থিক সাহায্য দিয়েছে ব্রিটেন।

জেলেনস্কি এবং জনসন।

জেলেনস্কি এবং জনসন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ১৯:৫২
Share: Save:

অর্থসঙ্কটের কারণে ইউক্রেনকে সামরিক ও আর্থিক সাহায্যে রাশ টানতে পারে ব্রিটেন। রবিবার ব্রিটিশ সংবাদপত্র দ্য সানডে টাইমসে প্রকাশিত একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, চলতি বছরের শেষেই যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে দেওয়া লন্ডনের সাহায্য তলানিতে পৌঁছনোর সম্ভাবনা রয়েছে।

গত ফেব্রুয়ারি মাসে রুশ সেনার হামলা শুরুর পরে এ পর্যন্ত ইউক্রেনকে প্রায় ২৩০ কোটি পাউন্ড (প্রায় ২১ হাজার ৬০০ কোটি টাকা) সামরিক ও আর্থিক সাহায্য দিয়েছে ব্রিটেন। লন্ডনের দেওয়া এম-২৭০ মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম, ব্রিমস্টোন-১ স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র, ম্যাস্টিফ সাঁজায়া গাড়ি, এন-ল ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সফল ভাবে রুশ আগ্রাসন ঠেকাতে ব্যবহারও করেছে ইউক্রেন সেনা।

যুদ্ধ পরিস্থিতির মধ্যেই গত এপ্রিলে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন ইউক্রেনের রাজধানী কিভে গিয়ে সে দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করেছিলেন। রুশ হামলা ঠেকাতে সবরকম ভাবে ইউক্রেনের পাশে দাঁড়ানোর কথাও ঘোষণা করেছিলেন জনসন।

কিন্তু ব্রিটিশ সরকারের একটি সূত্র উদ্ধৃত করে সানডে টাইমসের দাবি, মূল্যবৃদ্ধি এবং আর্থিক সঙ্কট বিদায়ী ব্রিটিশ প্রধানমন্ত্রীর সেই প্রতিশ্রুতি পালনের পথে অন্তরায় হতে চলেছে। আগামী বছরের গোড়ায় ১৮ শতাংশ বৃদ্ধির লক্ষ্যমাত্রা নিয়ে এগোতে চাইছে ব্রিটিশ সরকার। সে ক্ষেত্রে ইউক্রেনকে দেওয়া সাহায্যের পরিমাণ যৎসামান্য হয়ে যাবে বলে ওই প্রতিবেদনে দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE