Advertisement
০২ মে ২০২৪
Mob Attacks On Churches In Pakistan

পাকিস্তানে হামলার লক্ষ্য খ্রিস্টানরা, গির্জায় আগুন, বাড়ি ভাঙচুর, উদ্বিগ্ন আমেরিকা

পঞ্জাবের জারনওয়ালায় ধর্ম অবমাননার অভিযোগে পুলিশ দুই খ্রিস্টান যুবককে গ্রেফতরা করার পরেই বুধবার উত্তেজনা ছড়ায়। আক্রান্ত হয় চার্চ এবং খ্রিস্টান মহল্লাগুলি।

At least 9 churches set ablaze in Faisalabad of Pakistan’s Punjab province after accusations of blasphemy

পাকিস্তানে গির্জায় আগুন মৌলবাদীদের। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইসলামাবাদ শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১২:৪৭
Share: Save:

উন্মত্ত জনতা ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দিচ্ছে একের পর এক গির্জায়। সংখ্যালঘু খ্রিস্টান মহল্লার বাড়িগুলিতে অবাধে চলছে লুটপাট! বুধবার বিকেল থেকে এমনই দৃশ্যের সাক্ষী পাকিস্তানের পঞ্জাব প্রদেশের শিল্পশহর ফয়সলাবাদ-সহ বেশ কিছু এলাকা।

ধর্ম অবমাননার অভিযোগ তুলে হিন্দুদের উপর হামলা, মন্দিরে অগ্নিসংযোগের ঘটনা সে দেশে প্রায়ই ঘটে। এ বার একই অভিযোগে পাক কট্টরপন্থী মুসলিম গোষ্ঠীগুলি খিস্টানদের নিশানা করেছে বলে অভিযোগ। আমেরিকার সংবাদ মাধ্যম সিএনএন জানাচ্ছে, পঞ্জাবের জারনওয়ালায় ধর্ম অবমাননার অভিযোগে পুলিশ দুই খ্রিস্টান যুবককে গ্রেফতার করার পরেই বুধবার উত্তেজনা ছড়ায়। আক্রান্ত হয় চার্চ এবং খ্রিস্টান মহল্লাগুলি।

পাকিস্তানে খ্রিস্টানদের উপর হামলার ঘটনা নিয়ে বৃহস্পতিবার কড়া প্রতিক্রিয়া জানিয়েছে আমেরিকা। প্রেসিডেন্ট জো বাইডেনের সরকারে বিদেশ দফতরের মুখপাত্র বেদান্ত পটেল জানান, পঞ্জাব প্রদেশে খ্রিস্টানদের বিরুদ্ধে হিংসার ঘটনায় ওয়াশিংটন উদ্বিগ্ন। তিনি বলেন, ‘‘অবিলম্বে পাকিস্তান সরকারকে সংখ্যালঘুদের নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। ঘটনার তদন্ত করে দোষীদের চিহ্নিত করতে হবে।’’ ‘ধর্ম অবমাননা’র অভিযোগ তুলে পাকিস্তানে স্বাধীন মতপ্রকাশের কণ্ঠরোধ করা হয় বলেও অভিযোগ তুলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan Blasphemy Mob Violence Riots
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE