×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

নিলামে গাঁধীর বাটি ও চামচ

শ্রাবণী বসু
লন্ডন ০৬ জানুয়ারি ২০২১ ০৪:২০
 মোহনদাস কর্মচন্দ গাঁধীর ব্যবহৃত সেই বাটি এবং চামচ।

মোহনদাস কর্মচন্দ গাঁধীর ব্যবহৃত সেই বাটি এবং চামচ।

নিলাম শুরু হল মোহনদাস কর্মচন্দ গাঁধীর ব্যবহৃত বাটি, দু’টি চামচ এবং একটি কাঁটা চামচের। দায়িত্বে রয়েছে ইংল্যান্ডের এক অনলাইন নিলাম সংস্থা ‘ইস্ট ব্রিস্টল অকশন হাউস’। ১৯৪২ থেকে ১৯৪৪ সাল পর্যন্ত আগা খান মহলে ব্রিটিশদের হাতে গৃহবন্দি থাকার সময়ে লোহার তৈরি ওই বাটি ও কাঠের তৈরি চামচগুলি ব্যবহার করতেন গাঁধী। নিলামে ওই বাটি এবং চামচগুলির প্রাথমিক দর ৫৫ হাজার পাউন্ড থেকে শুরু হয়। তবে বিশেষজ্ঞদের মত, তা কমপক্ষে ৮০ হাজার পাউন্ডে পৌঁছে যাওয়ার সম্ভাবনা প্রবল। আগামী ১০ জানুয়ারি পর্যন্ত চলবে এই নিলাম পর্ব।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন দু’বছরের জন্য সতীর্থদের সঙ্গে গৃহবন্দি ছিলেন গাঁধী। বন্দিদশা থেকে মুক্তি পাওয়ার পরে কিছু দিনের জন্য সুমতি মোরারজি নামে এক পরিচিতের বাড়িতে উঠেছিলেন গাঁধী। সে সময়েই সুমতিকে ওই বাটি, চামচগুলি দিয়েছিলেন তিনি। সুমতি পরে ওই জিনিসগুলি এক সংগ্রহকারীর কাছে বিক্রি করে দেন। সেই ব্যক্তির মাধ্যমেই এখন সেগুলি নিলামে উঠেছে।

সংশ্লিষ্ট নিলাম সংস্থার এক কর্মকর্তা অ্যান্ড্রু স্টো-এর কথায়, ‘‘এ হল এক টুকরো ইতিহাস। যে অতি সাধারণ লোহার বাটি এবং কাঠের চামচগুলি নিয়ে আমরা কথা বলছি, তা এক সময়ে রোজ ব্যবহার করতেন আধুনিক ইতিহাসের অন্যতম প্রবাদপুরুষ, মোহনদাস কর্মচন্দ গাঁধী। ভারতের ইতিহাসের অঙ্গ এই জিনিসগুলি।’’ গত বছর গাঁধীর চশমা নিলামের সঙ্গেও যুক্ত ছিল এই সংস্থাটি। যেটি নিলাম শুরুর দর থেকে প্রায় ২৬ গুণ বেশি দামে বিক্রি হয়।

Advertisement
Advertisement