Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Australia: কয়েক মাসের মধ্যে ১৪টি শিল্পকর্ম ভারতে ফেরাবে অস্ট্রেলিয়া

সংবাদ সংস্থা
সিডনি ৩০ জুলাই ২০২১ ০৭:১০
অস্ট্রেলিয়ার ন্যাশনাল গ্যালারি। ফাইল চিত্র।

অস্ট্রেলিয়ার ন্যাশনাল গ্যালারি। ফাইল চিত্র।

তাদের হেফাজতে থাকা ভারতের ১৪টি শিল্পকর্ম ভারতকে ফিরিয়ে দেবে অস্ট্রেলিয়া। এর মধ্যে অন্তত ছ’টি শিল্পকর্ম হয় চুরি গিয়েছিল, নয় বেআইনি ভাবে রফতানি হয়েছিল বলে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে রয়েছে প্রাচীন ভাস্কর্য, পুরনো ফটোগ্রাফ এবং পুঁথি। বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার ন্যাশনাল গ্যালারি সূত্রে এ খবর জানানো হয়েছে।

গ্যালারির কর্ণধার নিক মিটজ়েভিচ জানিয়েছেন, কয়েক মাসের মধ্যেই ওঁরা জিনিসগুলো ভারতে পাঠিয়ে দেবেন। ১৪টি শিল্পকর্মের বাজারমূল্য এখন প্রায় ২২ লক্ষ ডলার। এই সংগ্রহের মধ্যে দ্বাদশ শতাব্দীর ভাস্কর্যও রয়েছে। নিকের কথায়, ‘‘ন্যাশনাল গ্যালারি এই অস্বস্তিকর অধ্যায়টা বন্ধ করতে বদ্ধপরিকর। ভারতের মানুষের কাছে জিনিসগুলো ফিরিয়ে দিতে পারলে আমরা নিশ্চিন্ত।’’

ঘটনাচক্রে এই ১৪টি শিল্পকর্মের মধ্যে ১৩টি বেআইনি পাচারের দায়ে ২০১১ সালে গ্রেফতার হয়ে যাওয়া ডিলার সুভাষ কপূর মারফত অস্ট্রেলিয়ায় এসেছে বলে খবর। সুভাষের বিরুদ্ধে তদন্ত চলছে আমেরিকায়। সু্ভাষের অবশ্য দাবি, তিনি নির্দোষ। অস্ট্রেলিয়ার ন্যাশনাল গ্যালারি এর আগেও সুভাষ মারফত পাওয়া চোল যুগের শিবমূর্তি ফিরিয়ে দিয়েছে ভারতকে। বহু জিনিস ফিরিয়েছে আমেরিকাও।

Advertisement

আরও পড়ুন

Advertisement