Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Alligator

Viral Video: স্নানের সময় ‘সুড়সুড়ি’ লাগে, খিলখিলিয়ে শব্দহীন হেসে ওঠে কুমিরছানা!

সাদা রঙের এই কুমিরছানা অ্যালবিনো প্রজাতির। চিড়িয়াখানায় তার অবশ্য একটি নামও আছে। কোকোনাট।

ক্যালিফোর্নিয়ার একটি সরীসৃপদের চিড়িয়াখানা তাদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ভিডিয়োটি পোস্ট করেছিল।

ক্যালিফোর্নিয়ার একটি সরীসৃপদের চিড়িয়াখানা তাদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ভিডিয়োটি পোস্ট করেছিল। ছবি: ইনস্টাগ্রাম

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২১ ১৩:১৪
Share: Save:

খড়খড়ে মোটা চামড়ায় একটি সাধারণ দাঁত মাজার ব্রাশ ঘষে দিচ্ছিলেন চিড়িয়াখানার এক কর্মী। মুখে বলছিলেন, ‘‘এ ভাবেই ওর শক্তপোক্ত ত্বক পরিষ্কার করতে হয়।’’ ঠিক তখনই দেখা গেল শক্ত চামড়ার অধিকারী চোয়াল দু’টো ফাঁক করে ফেলেছে। খানিকটা অট্টহাসির আদলে খুলে রাখা মুখে ঝকঝক করছে সার দেওয়া দু’পাটি দাঁত। বুজে গিয়েছে চোখ দুটোও। বেশি হাসির দমক এলে যেমন হয়ে থাকে।

ক্যালিফোর্নিয়ার একটি সরীসৃপদের চিড়িয়াখানা তাদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ভিডিয়োটি পোস্ট করেছিল। সাদা রঙের একটি কুমিরছানাকে স্নান করানোর দৃশ্য। ভিডিয়োটি নেটমাধ্যমে সাড়া ফেলেছে। অনেককেই বলতে দেখা গিয়েছে, স্নানের সময় সুড়সুড়ি লাগায় আসলে হাসছিল ওই কুমিরছানা।

সাদা রঙের কুমিরছানাটি অ্যালবিনো প্রজাতির। চিড়িয়াখানায় তার অবশ্য একটি নামও আছে। কোকোনাট। ভিডিয়োটির বিবরণে লেখা হয়েছে, ‘‘কোকোনাট লাভস হার স্ত্রাবস।’’ অর্থাৎ কোকোনাট নামের কুমিরছানাটি স্ক্রাবিং (গায়ে ব্রাশ ঘষে দেওয়ার প্রক্রিয়া) ভালবাসে।

প্রাণীকূলে আবেগ বা তার প্রকাশের ক্ষমতা শুধু মানুষেরই। হায়নার ডাককে ‘হাসি’ বললেও আদতে পশুপক্ষীরা আবেগ প্রকাশে অক্ষম বলেই বিশেষজ্ঞদের মত। যদিও ভিডিয়োটি যাঁরা দেখেছেন, তাঁরা সে সব যুক্তি মানতে নারাজ। ক্যালিফোর্নিয়ার কোকোনাটের ‘হাসি’ মুগ্ধ হয়েই দেখে চলেছেন তাঁরা। ভিডিয়োটি ইতিমধ্যে ৮২ হাজার বার দেখা হয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE