Advertisement
২৫ এপ্রিল ২০২৪
G20 Summit 2023

তিস্তার জলের ভাগ চাইলেন আব্দুল মোমেন

ভারতে অনুষ্ঠিত জি-২০ গোষ্ঠীভুক্ত বিদেশমন্ত্রীদের বৃহস্পতিবারের সমাবেশে যোগ দিতে এসেছেন মোমেন। বাংলাদেশ সদস্য না হলেও, ভারত বিশেষ অতিথি হিসাবে বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে।

A Photograph of Bangladeshi Foreign Minister AK Abdul Momen

বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ০৮:৩৪
Share: Save:

নাম না করে তিস্তা চুক্তি না-হওয়া নিয়ে কার্যত ক্ষোভ প্রকাশ করলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সরকার অনুগত গবেষক সংস্থা বিবেকানন্দ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের একটি সভায় আজ মোমেন বলেন, “ভৌগোলিক কারণে আমরা প্রকৃতি ও নদীর সুবিধা ভোগ করতে পারি। কিন্তু অন্য দেশকে ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করাটাও অনুচিত।” বাংলাদেশের বিদেশমন্ত্রী যে এ কথা বলে তিস্তার জলের ন্যায্য ভাগের দাবিই জানালেন, সন্দেহ নেই। তিনি বলেন, “প্রতিবেশী রাষ্ট্রগুলি সমৃদ্ধ হলে তা নিজের দেশেরও লাভ।”

ভারতে অনুষ্ঠিত জি-২০ গোষ্ঠীভুক্ত বিদেশমন্ত্রীদের বৃহস্পতিবারের সমাবেশে যোগ দিতে এসেছেন মোমেন। বাংলাদেশ জি-২০-র সদস্য না হলেও গোষ্ঠীর প্রেসিডেন্ট দেশ ভারত বিশেষ অতিথি হিসাবে বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে। বিদেশমন্ত্রী বলেন, “কোনও দেশের ঘরোয়া রাজনৈতিক নীতিতে অন্য কোনও দেশের সংখ্যাগুরু বাসিন্দারা যাতে আহত না হন, সেটাও আমাদের দেখা উচিত।” মোমেনের কথায়, “সন্ত্রাসবাদ প্রশ্নে কঠোর বাংলাদেশ। তার ভূখণ্ড থেকে অন্য দেশের বিরুদ্ধে জঙ্গি তৎপরতাকে বরদাস্ত করে না বাংলাদেশ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE