Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Sri Lanka Crisis

প্রবল অর্থাভাবে ধুঁকছে দেশ, পঞ্চায়েত, পুরভোট বাতিলের সিদ্ধান্ত শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিলের

স্থানীয় নির্বাচন বাতিলের জন্য প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘের সরকারের ‘ভূমিকা’ ইতিমধ্যেই আদালতে হলফনামা দিয়ে জানিয়েছে সে দেশের নির্বাচন কমিশন।

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমসিঙ্ঘে। ফাইল চিত্র।

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমসিঙ্ঘে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কলম্বো শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ০০:০৮
Share: Save:

প্রবল আর্থিক সঙ্কটের কারণে কাগজ কেনার সম্ভব না হওয়ায় স্কুল-কলেজের পরীক্ষা বাতিল হয়েছিল এক বছর আগে। এ বার একই কারণে শ্রীলঙ্কায় বাতিল হতে চলেছে স্থানীয় স্বশাসিত সংস্থাগুলির (পুরসভা এবং পঞ্চায়েত) ভোট!

স্থানীয় নির্বাচন বাতিলের জন্য প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘের সরকারের ‘ভূমিকা’ ইতিমধ্যেই আদালতে হলফনামা দিয়ে জানিয়েছে সে দেশের নির্বাচন কমিশন। আগামী ৯ মার্চ ভারত মহাসাগরের ওই দ্বীপরাষ্ট্রে স্থানীয় নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু নির্বাচন কমিশনের তরফে সে দেশের সুপ্রিম কোর্টকে জানানো হয়েছে, বর্তমান আর্থিক পরিস্থিতিতে ভোটের আয়োজন করা সম্ভব নয়।

শীর্ষ আদালতে জমা দেওয়া শ্রীলঙ্কা নির্বাচন কমিশনের হলফনামায় বলা হয়েছে, অর্থমন্ত্রক ব্যালট ছাপানোর খরচ দিতে অস্বীকৃতি জানিয়েছে। এ ছাড়া নির্বাচনের কাজে ব্যবহৃত গাড়ির জ্বালানি, বুথের নিরাপত্তায় পুলিশ মোতায়েন-সহ অন্যান্য খরচও পাওয়া যাবে না। শ্রীলঙ্কার মুখ্য নির্বাচন কমিশনার নিমাল পুঞ্চিহায় মঙ্গলবার বলেন, ‘‘আমি সম্প্রতি সুপ্রিম কোর্টে প্রতিশ্রুতি দিয়েছিলাম, নির্বাচন যথা সময়ে অনুষ্ঠিত হবে। কিন্তু এখন আমি আদালতকে জানাচ্ছি, সরকার তহবিল না জোগাতে পারলে আমরা ভোটের আয়োজন করতে পারছি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE