Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Joe Biden

বিভাজন থেকেই আসে ঐক্য, বাইডেনের ‘থ্যাঙ্কসগিভিং’ বার্তা

নভেম্বর মাসের শেষ বৃহস্পতিবারের দিনটি আমেরিকা জুড়ে ‘থ্যাঙ্কসগিভিং ডে’ হিসেবে পালন করা হয়। ১৭৭৭ সালে ব্রিটেনের বিরুদ্ধে স্বাধীনতা যুদ্ধের সময় ঐক্য এবং সৌভ্রাতৃত্বের বার্তা দিতে এই প্রথার সূচনা হয়েছিল।

জো বাইডেন। ছবি: এএফপি।

জো বাইডেন। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২০ ১৪:১৪
Share: Save:

ফের ঐক্যবদ্ধ এবং সহনশীল আমেরিকা গড়ার আবেদন জানালেন ‘প্রেসিডেন্ট ইলেক্ট’ জো বাইডেন। সেই সঙ্গে ‘থ্যাঙ্কসগিভিং ডে’-র প্রাক্কালে বুধবার দেশবাসীকে তাঁর সতর্কবার্তা, ‘‘মনে রাখতে হবে, একে অপরের বিরুদ্ধে নয়, আমাদের যুদ্ধ ভাইরাসের বিরুদ্ধে।’’

নভেম্বর মাসের শেষ বৃহস্পতিবারের দিনটি আমেরিকা জুড়ে ‘থ্যাঙ্কসগিভিং ডে’ হিসাবে পালন করা হয়। ১৭৭৭ সালে ব্রিটেনের বিরুদ্ধে স্বাধীনতা যুদ্ধের সময় ঐক্য এবং সৌভ্রাতৃত্বের বার্তা দিতে এই প্রথার সূচনা হয়েছিল। সেই উৎসবের আগে ডেলায়্যার প্রদেশে নিজের শহর উইলমিংটন থেকে আমেরিকার নাগরিকদের উদ্দেশে বাইডেন বলেন, ‘‘বিশ্বাস, সাহস, ত্যাগ এমনকী, দুর্দশার মুখেও দীর্ঘ দিন ধরে থ্যাঙ্কস গিভিং ডে আমেরিকার অংশ।’’

প্রসঙ্গত, প্রেসিডেন্ট নির্বাচনে জেতার পরে উইলমিংটনেই ‘ভিকট্রি স্পিচ’-এ বাইডেন বলেছিলেন, ‘‘নীল (ডেমোক্র্যাট)-লাল (রিপাবলিকান) বিভাজন মিটিয়ে এ বার আমরা ঐক্যবদ্ধ আমেরিকাকে দেখতে চাই। কেউ কারও শত্রু নই। আমাদের পরিচয়, আমরা আমেরিকান। আমাদের একজোট হয়ে আমেরিকার হাল ফেরাতে হবে।’’ ‘থ্যাঙ্কসগিভিং ডে’-তে আমেরিকার প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের কথা এসেছে তাঁর বক্তৃতায়। স্বাধীনতা যুদ্ধের কঠিন পরিস্থিতির প্রসঙ্গ তুলে ধরে আমেরিকার নাগরিকদের করোনাভাইরাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের আবেদন জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ফ্লিনকে ক্ষমা করলেন ট্রাম্প

আগামী ২০ জানুয়ারি আনুষ্ঠানিক ভাবে আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন বাইডেন। এর আগে তিনি একাধিক বার জানিয়েছেন, অতিমারির মোকাবিলা এবং দেশের মন্দাক্রান্ত অর্থনীতির হাল ফেরানোই হবে তাঁর সর্বোচ্চ অগ্রাধিকার। প্রেসিডেন্ট পদে তাঁর পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে করোনা মোকাবিলায় যথোপযুক্ত পদক্ষেপ না করারও অভিযোগ তুলেছেন তিনি। বুধবার বাইডেন বলেন, ‘‘যন্ত্রণা থেকেই সম্ভাবনা তৈরি হয়। হতাশা জন্ম দেয় অগ্রগতির। আর বিভাজন থেকেই আসে ঐক্য।’’ ট্রাম্পই তাঁর এই মন্তব্যের নিশানা বলে মনে করছেন রাজনীতির কারবারিদের একাংশ।

আরও পড়ুন: সপ্তম পর্বের আনলকে নয়া করোনা নির্দেশিকা স্বরাষ্ট্র মন্ত্রকের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE