Advertisement
০১ মে ২০২৪
Afghanistan Blast

আফগানিস্তানে মসজিদে বিস্ফোরণ, শুক্রবারের নমাজ চলাকালীন কেঁপে উঠল শিয়াদের প্রার্থনাস্থল

উত্তর আফগানিস্তানের শিয়া সম্প্রদায়ের প্রার্থনাস্থল একটি মসজিদ নমাজ চলাকালীনই বিকট শব্দে কেঁপে ওঠে। এখনও বিস্ফোরণের দায় স্বীকার করে বিবৃতি দেয়নি কোনও জঙ্গি সংগঠনই।

representational image

— প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ১৯:৪৮
Share: Save:

শুক্রবারের নমাজ চলাকালীন বিস্ফোরণে কেঁপে উঠল উত্তর আফগানিস্তানের একটি শিয়া সম্প্রদায়ের মসজিদ। বাঘলান প্রদেশের রাজধানী পোল-ই-খোমরিতে বিস্ফোরণের জেরে বহু মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। যদিও বিস্ফোরণে কত মানুষ হতাহত হয়েছেন তা এখনও স্পষ্ট নয়। তালিবান সরকার বিস্ফোরণের খবরের সত্যতা স্বীকার করে নিয়েছে।

প্রাথমিক ভাবে জানা যাচ্ছে যে, এক জন আত্মঘাতী জঙ্গি বুকে বিস্ফোরক বেঁধে নমাজের সময় পোল-ই-খোমরির ইমাম জ়ামান মসজিদে ঢুকে পড়ে। শিয়া সম্প্রদায়ভুক্তরা যখন নমাজ পড়ায় মগ্ন তখনই বিস্ফোরণ হয়। বিস্ফোরণে হতাহতের সংখ্যা এখনও জানা যায়নি। কিন্তু স্থানীয়দের আশঙ্কা, বহু মানুষের প্রাণহানি হতে পারে।

ঘটনার দৃশ্য বলে দাবি করে একাধিক ছবি এবং ভিডিয়ো ইতিমধ্যেই ঘুরতে শুরু করেছে সমাজমাধ্যমে। কিন্তু ওই ছবি বা ভিডিয়োর সত্যতা যাচাই করা যায়নি। ছড়িয়ে পড়া একটি ভিডিয়োয় দেখা যাচ্ছে, বিস্ফোরণের পরের চিত্র। প্রার্থনাস্থলে এ দিক-ও দিকে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে রয়েছে জিনিসপত্র। বেশ কয়েক জনকে দেখা যাচ্ছে মাটিতে পড়ে থাকতে। যদিও সেই ভিডিয়ো যে শুক্রবারেরই তা নিয়ে সংশয়ের অবকাশ রয়েছে। ভূমিকম্প বিধ্বস্ত আফগানিস্তানে মসজিদে বিস্ফোরণের ঘটনাও নতুন নয়। তালিবান ক্ষমতা পুনর্দখলের পর থেকেই এমন ঘটনা ঘটে চলেছে লাগাতার। আইএস জঙ্গিদের সঙ্গেও তালিবানের লড়াই জারি রয়েছে। তবে এখনও পর্যন্ত মসজিদে বিস্ফোরণের দায় স্বীকার করেনি কোনও জঙ্গি সংগঠনই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan Blast Blast Aghanistan taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE