Advertisement
০১ মে ২০২৪
Israel-Hamas Conflict

‘রক্তে ভেসে যাচ্ছে’ গাজ়ার বৃহত্তম হাসপাতাল, দ্রুত পরিষেবা স্বাভাবিক করতে জরুরি বার্তা পাঠাল ‘হু’

শনিবার ত্রাণসামগ্রী নিয়ে হাসপাতালটিতে পৌঁছয় ‘হু’-এর একটি প্রতিনিধি দল। ওই দলের তরফে যে চাক্ষুষ অভিজ্ঞতার কথা জানানো হয়, তার ভিত্তিতে একটি বিবৃতি প্রকাশ করে ‘হু’।

Bloodbath, need resuscitation, WHO alarm over biggest Gaza’s hospital Al-Shifa

যুদ্ধে ধ্বংসস্তূপের চেহারা নিয়েছে গাজ়া। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ১৯:১৩
Share: Save:

ইজ়রায়েলের হামলায় কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজ়া। হামলার হাত থেকে রক্ষা পায়নি গাজ়ার বৃহত্তম হাসপাতাল আল-শিফাও। তবে সেই হাসপাতালের বর্তমান পরিস্থিতি ব্যাখ্যা করতে গিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ওয়ার্ল্ড হেল্‌থ অর্গানাইজেশন বা হু) জানাল যে, ‘রক্তে ভেসে যাচ্ছে’ আল-শিফা। হাসপাতালে চিকিৎসা পরিষেবা শুরু করতে জরুরি বার্তাও পাঠানো হয়েছে ‘হু’-র তরফে।

শনিবার ত্রাণসামগ্রী নিয়ে হাসপাতালটিতে পৌঁছয় ‘হু’-এর একটি প্রতিনিধি দল। ওই দলের তরফে যে চাক্ষুষ অভিজ্ঞতার কথা জানানো হয়, তার ভিত্তিতে একটি বিবৃতি প্রকাশ করে ‘হু’। বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) বিবৃতিটির একাংশ প্রকাশ করে জানিয়েছে যে, অল্প কয়েক জন চিকিৎসক এবং নার্স এখনও সেখানে কাজ চালিয়ে যাচ্ছেন। কিন্তু বর্তমান পরিস্থিতিতে স্বাস্থ্য পরিষেবা স্বাভাবিক করতে হাসপাতালটির পুনরুজ্জীবন প্রয়োজন বলে জানিয়েছে ‘হু’।

স্বাস্থ্য সংস্থার তরফেই জানা গিয়েছে, উত্তর গাজ়ার অসুস্থ মানুষেরা এখন চিকিৎসার জন্য আল আহলি আরব হাসপাতালে যাচ্ছেন। কিন্তু সেখানেও অত্যাধুনিক চিকিৎসা, খাবার এবং পানীয় জলের অভাব রয়েছে। ইজ়রায়েলি বোমা থেকে রক্ষা পেতে অনেক প্যালেস্টাইনি আবার আল-শিফার জরুরি বিভাগে আশ্রয় নিয়েছেন। বর্তমানে ওই হাসপাতালটিতে ৩০ জন রোগী চিকিৎসাধীন রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

israel hamas WHO Hospital
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE