Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Afghanistan crisis: কাবুলের সন্ত্রাস নিয়ে আলোচনায় ব্রিকস

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ০৮ সেপ্টেম্বর ২০২১ ০৭:১৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আগামী বৃহস্পতিবার ভারত, চিন, রাশিয়া-সহ পাঁচদেশীয় আন্তর্জাতিক গোষ্ঠী ব্রিকস-এর শীর্ষ বৈঠকের ঘোষণাপত্রে উঠে আসতে চলেছে আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি। এই গোষ্ঠীর গুরুত্বপূর্ণ দু’টি দেশ— চিন এবং রাশিয়া, আগাগোড়া তালিবানের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে। তারা রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে আফগানিস্তান সংক্রান্ত প্রস্তাবে ভোটাভুটি থেকে বিরত থেকেছে। তালিবানের সরকার গড়ার অনুষ্ঠানে হাতে গোনা যে কয়েকটি দেশ আমন্ত্রণ পেয়েছে, তার মধ্যে রয়েছে চিন ও রাশিয়া। ফলে ব্রিকস যদি আফগানিস্তানের সন্ত্রাসবাদ নিয়ে সরব হয়, সেটা ভারতের জন্য কার্যকরী।

বিদেশ মন্ত্রকের দাবি, মস্কোকে পাশে পাওয়া গিয়েছে। গতকালই নয়াদিল্লিতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভ সাউথ ব্লককে কিছুটা আশ্বস্ত করে জানিয়েছেন, কাবুল নিয়ে তাঁরা ভারতের অবস্থানের খুব কাছেই রয়েছেন। তিনি বলেছেন, ‘‘রাশিয়া এবং ভারত উভয়েই চায় আফগানিস্তানে নিরাপত্তা ফিরে আসুক। সে দেশের সরকারে সব সম্প্রদায়ের প্রতিনিধিত্ব থাকুক।’’ আজ দু’দিনের সফরে ভারতে এসেছেন রাশিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নিকোলাই পাত্রুশেভ। আগামিকাল জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে তাঁর বৈঠক হবে আফগানিস্তান পরিস্থিতি নিয়ে।

এর আগেই ব্রিকস দেশগুলির জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের একটি বৈঠক হয়ে গিয়েছে। আফগানিস্তান, ইরান ছাড়াও পশ্চিম এশিয়ার সামগ্রিক পরিস্থিতি নিয়ে কথা হয়েছে। সেখানে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদের বিষয়টি গুরুত্ব দিয়ে তুলে ধরেছেন ডোভাল। আসন্ন শীর্ষ বৈঠকে তাঁদের আলোচনার রিপোর্ট পেশ করা হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement