Advertisement
২১ জুন ২০২৪
Suella Braverman

ভিসা নীতিতে কড়াকড়ি চান ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী, সমস্যা বাড়বে ভারতীয় পড়ুয়াদের?

ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি, বিদেশি পড়ুয়ারা যাতে অধ্যয়ন পরবর্তী পর্যায়ে বেশি দিন ব্রিটেনে থাকতে না পারেন, তা নিশ্চিত করতেই ভিসা নীতি বদলাতে সক্রিয় হয়েছেন ব্রেভারম্যান।

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েল্লার উদ্য়োগে সমস্যা বাড়তে পারে ভারতীয় পড়ুয়াদের।

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েল্লার উদ্য়োগে সমস্যা বাড়তে পারে ভারতীয় পড়ুয়াদের। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ১৬:৪৪
Share: Save:

মাস কয়েক আগে তিনি অভিযোগ করেছিলেন, ভিসার মেয়াদ ফুরিয়ে যাওয়ার পরে সবচেয়ে বেশি সংখ্যক অভিবাসী যাঁরা ব্রিটেনে থেকে যান, তাঁরা হলেন ভারতীয়! নয়াদিল্লির তরফে কূটনৈতিক স্তরে তার তীব্র প্রতিবাদ জানানো হয়েছিল। ব্রিটেনের সেই স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েল্লা ব্রেভারমান এ বার যে ভিসা নীতি চালু করতে চাইছেন তাতে ভারতীয় পড়ুয়ারা বিপাকে পড়তে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি, বিদেশি পড়ুয়ারা যাতে অধ্যয়ন পরবর্তী পর্যায়ে বেশি দিন ব্রিটেনে থাকতে না পারেন, তা নিশ্চিত করতেই ভিসা নীতি বদলাতে সক্রিয় হয়েছেন ব্রেভারম্যান। যা নিয়ে ব্রিটেনের শিক্ষা দফতরের সঙ্গে তাঁর মতবিরোধ শুরু হয়েছে।

ব্রিটেনের গ্র্যাজুয়েট ভিসা রুট অনুযায়ী, ভারতীয় পড়ুয়ারা অধ্যয়ন পরবর্তী পর্যায়ে কাজের সন্ধানের জন্য দু’বছর পর্যন্ত থাকার সুযোগ পেতেন। কিন্তু সেই সময়সীমা কমানোর সুপারিশ করেছেন ব্রেভারম্যান। ঋষি সুনক সরকারের শিক্ষা দফতরের আশঙ্কা, নয়া ভিসা নীতি কার্যকর করলে ভারতীয়-সহ বিদেশি পড়ুয়াদের কাছে ব্রিটেনের আকর্ষণ কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE