×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ এপ্রিল ২০২১ ই-পেপার

করোনার কারণে ভারত সফর বাতিল বরিসের, দাবি সূত্রের

সংবাদ সংস্থা
লন্ডন ০৫ জানুয়ারি ২০২১ ১৮:২২
বরিস জনসন। — ফাইল চিত্র

বরিস জনসন। — ফাইল চিত্র

দেশে তাণ্ডব শুরু করেছে করোনার নয়া স্ট্রেন। এই পরিস্থিতিতে শেষ পর্যন্ত ভারত সফর বাতিল করতে হল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে। এমনটাই জানাচ্ছে সংবাদ সংস্থা এএফপি। ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসের কুটকাওয়াজে প্রধান অতিথি হিসাবে বরিসকে আমন্ত্রণ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ওই সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে ব্রিটিশ সরকারের এক মুখপাত্র বলেন, ‘‘প্রধানমন্ত্রী বরিস জনসন নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলেছেন। পূর্ব পরিকল্পনা অনুযায়ী, চলতি মাসের শেষে ভারত সফরে তিনি যেতে পারছেন না বলে দুঃখপ্রকাশ করেছেন।’’

গত সেপ্টেম্বরে ব্রিটেনে খোঁজ মিলেছিল করোনার নয়া স্ট্রেনের। বিশেষজ্ঞদের মতে, ওই স্ট্রেন আগের থেকে ৭০ শতাংশ বেশি সংক্রামক। তার জেরে গত কয়েক মাসে ব্রিটেনের পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে সে দেশে করোনা সংক্রমণের গতি আগের তুলনায় অনেক বেড়েছে। দেশ জুড়ে ফের সম্পূর্ণ লকডাউনের ঘোষণা করেছেন বরিস। যা চলতে পারে আগামী ফেব্রুয়ারি পর্যন্ত। করোনার জেরে গোটা দেশ সঙ্কটে। এমন অবস্থায় বরিসের ভারত সফর করা সম্ভব হবে কি না তা নিয়ে প্রশ্ন উঠেছিল আগেই।

Advertisement

আরও পড়ুন: ব্রিটেনে শুরু হয়ে গেল চ্যাডক্স১ টিকার প্রয়োগও

আরও পড়ুন: আবার সম্পূর্ণ লকডাউনের পথে ব্রিটেন, ঘোষণা বরিসের

মঙ্গলবার সকালেই ভারতের ব্রিটিশ হাই কমিশন সূত্রে জানা যায়, আগামী ২৬ জানুয়ারি দিল্লিতে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হিসাবে যোগ দেবেন বরিস। তিনি ভারতের এই ‘উদার’ আমন্ত্রণ গ্রহণ করেছেন বলেও জানা যায়। কিন্তু বেলা গড়াতেই সেই পরিস্থিতির বদল।

Advertisement