Advertisement
১৯ জুলাই ২০২৪
Hardeep Singh Nijjar Murder Case

খলিস্তানপন্থী সন্ত্রাসবাদী নিজ্জর হত্যায় আরও এক ভারতীয় গ্রেফতার কানাডায়, এই নিয়ে চতুর্থ

খলিস্তানপন্থী সন্ত্রাসবাদী হরদীপ সিংহ নিজ্জর খুনের মামলায় এর আগে তিন জন ভারতীয়কে গ্রেফতার করা হয়েছিল। শনিবার কানাডা পুলিশ জানায়, আরও এক জনকে গ্রেফতার করা হয়েছে।

হরদীপ সিংহ নিজ্জর খুনের মামলায় চতুর্থ ভারতীয় গ্রেফতার।

হরদীপ সিংহ নিজ্জর খুনের মামলায় চতুর্থ ভারতীয় গ্রেফতার। —প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৪ ০৮:৪৬
Share: Save:

খলিস্তানপন্থী সন্ত্রাসবাদী হরদীপ সিংহ নিজ্জর খুনের মামলায় আরও এক ভারতীয়কে গ্রেফতার করল কানাডা পুলিশ। এই ঘটনায় এর আগে তিন জন ভারতীয়কে গ্রেফতার করা হয়েছিল। ফলে এই নিয়ে চতুর্থ ভারতীয় গ্রেফতার হলেন নিজ্জর হত্যাকাণ্ডে।

শনিবার কানাডা পুলিশ জানিয়েছে, নিজ্জরের খুনের সঙ্গে জড়িত থাকার অভিযোগে আরও এক জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতের নাম আমনদীপ সিংহ। তিনি ভারতীয় নাগরিক। ২২ বছরের আমনদীপ অন্য একটি মামলায় কানাডা পুলিশের হেফাজতেই ছিলেন। তাঁর কাছ থেকে বেআইনি অস্ত্র উদ্ধার করা হয়েছিল। সেই মামলার তদন্ত চলাকালীনই নিজ্জর হত্যার সঙ্গে আমনদীপের সম্পর্ক খুঁজে পাওয়া যায় বলে জানিয়েছে কানাডা পুলিশ। তার পর ওই মামলায় তাঁকে নতুন করে গ্রেফতার করে কানাডা পুলিশের ইন্টিগ্রেটেড হোমিসাইড ইনভেস্টিগেশন টিম (আইএইচআইটি)। তাঁর বিরুদ্ধে অভিযোগে খুনের ধারা যুক্ত করা হয়েছে।

নিজ্জর খুনের মামলায় এখনও পর্যন্ত এই চার জনকেই গ্রেফতার করেছে কানাডা পুলিশ। সকলেই ভারতীয়। এর আগে যাঁদের গ্রেফতার করা হয়েছে তাঁরা হলেন ২২ বছরের করণ ব্রার, ২২ বছরের কমলপ্রীত সিংহ এবং ২৮ বছরের করণপ্রীত সিংহ।

প্রসঙ্গত, নিজ্জরকে ২০২০ সালে সন্ত্রাসবাদী বলে ঘোষণা করেছিল ভারত। তিন বছর পর গত ২০২৩ সালের ১৮ জুন কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার সারের একটি গুরুদ্বারের সামনে তাঁকে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ডের ঘটনা প্রকাশ্যে আসার পর থেকেই দু’দেশের সম্পর্কে চিড় ধরে। মাস কয়েক আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কানাডাকে দোষারোপ করেছিলেন, ভারত ভাগ করতে চাওয়া মৌলবাদী শক্তি খলিস্তানপন্থীদের আশ্রয় দেওয়ার জন্য। অন্য দিকে, ন’মাস আগে কানাডার রাস্তায় খলিস্তানপন্থী সন্ত্রাসবাদী নিজ্জরকে হত্যা করার দায় ভারতের উপর চাপিয়েছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ভারত অবশ্য সেই অভিযোগ অস্বীকার করে। ভারত এই অভিযোগকে ‘অযৌক্তিক’ এবং ‘উদ্দেশ্যপ্রণোদিত বলেও মন্তব্য করেছিল।

নিজ্জর হত্যাকাণ্ডে একের পর এক ভারতীয়কে গ্রেফতার যে নয়াদিল্লি একেবারেই ভাল চোখে দেখছে না, তা আগের দিন বুঝিয়ে দিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিন ভারতীয়ের গ্রেফতারির খবর শুনে তিনি জানিয়েছিলেন, আপাতদৃষ্টিতে অভিযুক্তদের সঙ্গে ভারতীয় কোনও গ্যাংয়ের যোগ আছে বলে মনে হচ্ছে। তবে কানাডিয়ান পুলিশের থেকে আরও তথ্যের জন্য তিনি অপেক্ষা করবেন বলেও জানান। তিন ভারতীয়ের গ্রেফতার হওয়ার খবর তাঁকে সংবাদমাধ্যমের কাছ থেকে জানতে হয়েছে বলে অসন্তোষও প্রকাশ করেছিলেন জয়শঙ্কর। তার মাঝেই আরও এক ভারতীয় গ্রেফতার হলেন কানাডায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE