Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Car Bomb Exploded

ইরান-ইজ়রায়েল দ্বন্দ্বের মধ্যেই দামাস্কাসের অভিজাত এলাকায় গাড়িবোমা বিস্ফোরণ

শনিবার সিরিয়ার রাজধানী দামাস্কাসের অভিজাত এলাকায় পরিত্যক্ত একটি গাড়িতে বিস্ফোরণ হয়। যদিও প্রাণহানি হয়েছে কি না সে বিষয়ে সিরিয়ার সরকারি সংবাদমাধ্যমে কিছু বলা হয়নি।

গাড়িবোমা বিস্ফোরণের পর। ছবি: রয়টার্স।

গাড়িবোমা বিস্ফোরণের পর। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৪ ১৭:৩৩
Share: Save:

দামাস্কাসে ইরানের দূতাবাসে ইজ়রায়েলের বিমান হামলায় এপ্রিলের গোড়াতেই মৃত্যু হয়েছিল সাত জনের। সেই ঘটনার পর থেকেই দু’দেশের মধ্যে পরিস্থিতি উত্তপ্ত। এমন উত্তপ্ত আবহের মধ্যেই আবার দামাস্কাসেই একটি অভিজাত এলাকায় গাড়িবোমা বিস্ফোরণের ঘটনায় ইজ়রায়েলের দিকেই আঙুল উঠতে শুরু করেছে। যদিও এই বিস্ফোরণের দায় এখনও স্বীকার করেনি কোনও গোষ্ঠী।

শনিবার সিরিয়ার রাজধানী দামাস্কাসের অভিজাত এলাকায় পরিত্যক্ত একটি গাড়িতে বিস্ফোরণ হয়। যদিও প্রাণহানি হয়েছে কি না সে বিষয়ে সিরিয়ার সরকারি সংবাদমাধ্যমে কিছু বলা হয়নি। তবে বিস্ফোরণের ঘটনার কথা উল্লেখ করা হয়েছে। সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, এই হামলার মূল লক্ষ্য ছিল সেনাবাহিনী। মাজেহ শহরে আল-হুদা স্কোয়ারের কাছে এই বিস্ফোরণ ঘটেছে বলে সিরিয়ার সরকারি সংবাদপত্রে দাবি করা হয়েছে।

এই মেজাহ শহরের আল-হুদা স্কোয়ারে ইরান এবং বেশ কয়েকটি দেশের দূতাবাস রয়েছে। অত্যন্ত সংবেদনশীল একটি এলাকা। আঁটসাঁট নিরাপত্তার মধ্যেও কী ভাবে এই ঘটনা ঘটল তার তদন্ত শুরু করেছে সিরিয়া প্রশাসন। দূতাবাসগুলি এই হামলার লক্ষ্য ছিল কি না, তা-ও খতিয়ে দেখা হচ্ছে। এই ঘটনার জন্য দামাস্কার এবং তেহরান ইজ়রায়েলের দিকেই আঙুল তুলেছে। যদিও ইজ়রায়েলের তরফে এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া আসেনি।

হামাসের সঙ্গে ইজ়রায়েলের সংঘাতের মধ্যে জড়িয়ে পড়ে ইরান। ইজ়রায়েল এবং ইরান এখনও পর্যন্ত সরাসরি যুদ্ধে না গেলেও দু’দেশের মধ্যে চাপানউতর চলছে কয়েক দিন ধরেই। সিরিয়ার রাজধানী দামাস্কাসে অবস্থিত ইরানি দূতাবাসে হামলা চালানোর অভিযোগ উঠেছিল ইজ়রায়েলের সামরিক বাহিনীর বিরুদ্ধে। এই ঘটনার পরেই ইজ়রায়েলের উপর সরাসরি আক্রমণের হুঁশিয়ারি দেয় তেহরান।

শুক্রবার ওয়াল স্ট্রিট জার্নাল আমেরিকার এক উচ্চপদস্থ গোয়েন্দাকে উদ্ধৃত করে জানিয়েছে, ইজ়রায়েল ইরানের উপর হামলা চালাতে পারে। উত্তর এবং দক্ষিণ ইজ়রায়েলে আক্রমণ করতে পারে তেহরান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Damascus Explosion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE