Advertisement
২৬ এপ্রিল ২০২৪
KP Sharma Oli

Yoga: ভারত নয়, যোগাসনের উৎপত্তি আসলে নেপালেই, রামজন্মভূমির পর ফের বিতর্কিত মন্তব্য ওলির

উত্তরপ্রদেশে অযোধ্যার ভুয়ো গল্প ফঁদেছে ভারত, রামের জন্ম আসলে, এর আগে এমন মন্তব্য করেও বিতর্কে জড়ান ওলি।

কেপি শর্মা ওলি।

কেপি শর্মা ওলি। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কাঠমান্ডু শেষ আপডেট: ২২ জুন ২০২১ ১২:৫৯
Share: Save:

অযোধ্যা নিয়ে টানাহ্যাঁচড়ার পর এ বার যোগাসনের উৎপত্তি নিয়ে পড়লেন নেপালের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। তাঁর দাবি, ভারত নয় যোগাসনের উৎপত্তি আসলে নেপালেই। শুধু তাই নয়, যোগাসনের উৎপত্তির সময় ভারতের কোনও অস্তিত্বই ছিল না বলে দাবি করলেন তিনি।

আন্তর্জাতিক যোগ দিবসে উপলক্ষে সোমবার বালুওয়াতারে একটি বিশেষ অনুষ্ঠানে বক্তৃতা করেন ওলি। সেখানে তিনি বলেন, ‘‘ভারতে নয়, যোগাসনের উৎপত্তি আসলে নেপালে। সেই সময় সময় ভারতের কোনও অস্তিত্বই ছিল না। ছোট ছোট গোষ্ঠীতে বিভক্ত উপমহাদেশ ছিল মাত্র।’’ যোগাসনের উৎপত্তি যে ভারতে নয়, সে কথা দেশের গবেষকরা জানেন কিন্তু সত্যটা লুকিয়ে রেখেছেন বলেও দাবি করেন ওলি।

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সুপারিশ করার পর, ২০১৫ সাল থেকে ২১ জুন দিনটি আন্তর্জাতিক যোগ দিব হিসেবে পালিত হয়ে আসছে গোটা বিশ্বে। তা নিয়ে এ বার মাঠে নেমে পড়লেন ওলি।

এর আগে, গত বছর রামের জন্মভূমি অযোধ্যা আসলে নেপালে অবস্থিত বলে বিতর্ক বাধিয়েছিলেন তিনি। ভারতীয় ভূখণ্ডের একাংশকে নিজেদের মানচিত্রের অন্তর্ভুক্ত করায় সেই সময় দু’দেশের মধ্যে চারা উত্তেজনা চলছে। তার মধ্যেই ওলি দাবি করেন, সীতার জন্মস্থান যেমন নেপালের জনকপুরে (আগে নাম ছিল মিথিলা), তেমনই রামের জন্মও বীরগঞ্জের কাছে থোরিতে। সেটিই আসল অযোধ্যা। উত্তরপ্রদেশে ভুয়ো অযোধ্যার গল্প ফেঁদে ভারত নেপালের সাংস্কৃতিক ঐতিহ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে বলেও অভিযোগ করেন ওলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE