Advertisement
২৪ জুলাই ২০২৪
Israel-Hamas Conflict

যুদ্ধবিধ্বস্ত গাজ়ায় অপুষ্টি এবং চিকিৎসার অভাবে প্রাণসংশয় ৮০০০ শিশুর! উদ্বেগ প্রকাশ করল ‘হু’

২০১৯ থেকে ২০২২ পর্যন্ত চার বছরে সারা পৃথিবীতে যত শিশুর মৃত্যু হয়েছে তাকে ছাপিয়ে গিয়েছে ২০২৩ সালের অক্টোবর থেকে গাজ়া ভূখণ্ডে শুরু হওয়া যুদ্ধে নিহত প্যালেস্টাইনি শিশুর সংখ্যা।

গাজ়ায় খাদ্যের প্রতীক্ষায় শিশুর দল।

গাজ়ায় খাদ্যের প্রতীক্ষায় শিশুর দল। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ০৯:৫০
Share: Save:

ইজ়রায়েলি সেনার বোমা-গোলা-ক্ষেপণাস্ত্র গুঁড়িয়ে দিয়েছে একের পর এক হাসপাতাল। ওষুধ, চিকিৎসা সরঞ্জাম এমনকি, খাদ্য সরবরাহও অনিয়মিত। এই পরিস্থিতিতে গাজ়া ভূখণ্ডে বিনা চিকিৎসা এবং অনুষ্টিজনিত কারণে মৃত্যুর মুখে প্রায় ৮০০০ প্যালেস্টাইনি শিশু! এদের সকলেরই বয়স পাঁচ বছর বা তার কম।

রাষ্ট্রপুঞ্জের পরিসংখ্যান কিছু দিন আগেই জানিয়েছিল, ২০১৯ থেকে ২০২২ পর্যন্ত চার বছরে সারা পৃথিবীতেও যত শিশুর মৃত্যু হয়েছে, তাকে ছাপিয়ে গিয়েছে ২০২৩ সালের অক্টোবরের গোড়া থেকে গাজ়া ভূখণ্ডে শুরু হওয়া যুদ্ধে নিহত প্যালেস্টাইনি শিশুর সংখ্যা। এর পাশাপাশি অনাহার এবং অপুষ্টিজনিত কারণেও বহু শিশুর মৃত্যু হয়েছে সেখানে। মোট সংখ্যা প্রায় ১৬ হাজার!

এই পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে অবরুদ্ধ গাজ়ায় যুদ্ধবিরতি এবং মানবিক সাহায্য পৌঁছনোর পথ করে দেওয়ার আবেদন জানিয়েছে তেল আভিবের কাছে। টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস বুধবার বলেছেন, ‘‘বিপর্যয়ের কিনারায় পৌঁছে গিয়েছে গাজ়া!’’ অবিলম্বে যুদ্ধবিরতি না হলে শিশুমৃত্যুর মিছিল দীর্ঘতর হবে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE