Advertisement
১৬ জুলাই ২০২৪
Israel Hamas Conflict

‘হামাস এবং ইজ়রায়েলি সেনা দু’পক্ষই যুদ্ধাপরাধী’, অভিযোগ রাষ্ট্রপুঞ্জের তদন্তকারী দলের রিপোর্টে

তিনটি স্বাধীন বিশেষজ্ঞ সংস্থার সমন্বয়ে গঠিত সিওআই ওই প্রতিবেদনে ইজ়রায়েল ও হামাসের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ উঠে এসেছে।

নসেইরত শরণার্থী শিবির।

নসেইরত শরণার্থী শিবির। ছবি রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ২৩:০২
Share: Save:

গত আট মাসের হিংসাপর্বের জন্য স্বাধীনতাপন্থী প্যালেস্টাইনি গোষ্ঠী হামাস এবং ইজ়রায়েল— দু’পক্ষকেই দায়ী করল রাষ্ট্রপুঞ্জ। সংস্থার একটি রিপোর্টে বুধবার হামাস গেরিলা এবং ইজ়রায়েলি সেনার বিরুদ্ধে যুদ্ধপরাধের অভিযোগ তোলা হয়েছে।

গত বছরের ৭ অক্টোবর গাজ়ার সীমান্ত লঙ্ঘন করে ইজ়রায়েলের ভূখণ্ডে হামাসের হামলা এবং তার পর গাজ়ায় গত আট মাস ধরে তেল আভিবের পাল্টা হামলা নিয়ে রাষ্ট্রপুঞ্জের ‘কমিশন অফ এনকোয়ারি’ (সিওআই) দু’টি প্রতিবেদন প্রকাশ করেছে। তিনটি স্বাধীন বিশেষজ্ঞ সংস্থার সমন্বয়ে গঠিত সিওআই ওই প্রতিবেদনে ইজ়রায়েল ও হামাসের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ উঠে এসেছে।

গাজ়া ভূখণ্ডে অবিলম্বে সেনা অভিযান বন্ধ করার জন্য বুধবার রাষ্ট্রপুঞ্জ কড়া বার্তাও দিয়েছে ইজ়রায়েলকে। স্বাধীনতাপন্থী সশস্ত্র গোষ্ঠী হামাসের হাত থেকে চার জন ইজ়রায়েলি পণবন্দিকে ছাড়িয়ে আনার অভিযানে গত এক সপ্তাহে গাজ়া জুড়ে ৫০০ জনেরও বেশি প্যালেস্টাইনিকে কার্যত খুন করেছে ইজ়রায়েলি বাহিনী। আহতের সংখ্যা তারও বেশি। এই পরিস্থিতিতে মঙ্গলবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে পাশ হওয়া যুদ্ধবিরতি প্রস্তাব মেনে নিয়েছে হামাস। কিন্তু তাৎপর্যপূর্ণ ভাবে এখনও সেনা অভিযান বন্ধে সম্মতি দেয়নি ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel Hamas War israel hamas gaza
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE