Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Russia Ukraine War

হাসপাতালের জানালা থেকে পড়ে মৃত্যু ইউক্রেনে যুদ্ধ বন্ধের দাবি জানানো রুশ ব্যবসায়ীর

ফেব্রুয়ারিতে পুতিনের নির্দেশে ইউক্রেনে হামলার পর উদ্বেগ প্রকাশ করেছিলেন তেল সংস্থার প্রধান রাভিল। জানিয়েছিলেন, এর ফলে অর্থনৈতিক পরিস্থিতি আরও জটিল হয়ে যেতে পারে। যা কারও কাম্য নয়।

রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম তেল সংস্থা ‘লুকঅয়েল’ এর প্রধান রাভিল ম্যাগানোভ।

রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম তেল সংস্থা ‘লুকঅয়েল’ এর প্রধান রাভিল ম্যাগানোভ। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ২২:৩৭
Share: Save:

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বন্ধ করার আবেদন জানিয়েছিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে। সেই রুশ তেল সংস্থার কর্তার মৃত্যু হল রহস্যজনক ভাবে। মস্কোর একটি হাসপাতালের জানালা ভেঙে তিনি নীচে পড়ে যান। সেখানেই তাঁর মৃত্যু হয়।

রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম তেল সংস্থা ‘লুকঅয়েল’ এর প্রধান রাভিল ম্যাগানোভ। সংস্থার শুরু থেকেই তিনি এই দায়িত্বে ছিলেন। তাঁর আকস্মিক মৃত্যুতে শোকের ছায়া তেল সংস্থার অন্দরেও। লুকঅয়েলের তরফ থেকে বিবৃতি জারি করে স্রেফ জানানো হয়েছে, রাভিলের মৃত্যু হয়েছে গুরুতর অসুস্থতার কারণে।

কিন্তু প্রশ্ন উঠছে, গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি হওয়ার পর রাভিল কেন জানালা দিয়ে ঝাঁপ দেবেন? রাভিলের মতো মানুষ কখনওই আত্মহত্যা করতে পারে না বলে মনে করেন অনেকেই। তাহলে ৬৭ বছরের রাভিল হাসপাতালের জানালা ভেঙে বাইরে এলেন কী করে?

তবে শুধু রাভিলই নয়, রুশ সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে, গত মে তে লুকঅয়েলেরই ম্যানেজার অ্যালেকজান্ডার সুব্বোটিনকে মৃত অবস্থায় একটি বাড়ির বেসমেন্টে পাওয়া যায়। গত কয়েক মাসে সংস্থার আরও কয়েক জন উচ্চপদস্থ কর্তার রহস্যমৃত্যুর ঘটনা ঘটেছে।

প্রসঙ্গত, ফেব্রুয়ারিতে পুতিনের নির্দেশে ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর উদ্বেগ প্রকাশ করেছিলেন রাভিল। জানিয়েছিলেন, এর ফলে অর্থনৈতিক পরিস্থিতি আরও জটিল হয়ে যেতে পারে। যা কারও কাম্য নয়। তিনি যত দ্রুত সম্ভব সামরিক অভিযান শেষ করার আবেদনও জানিয়েছিলেন প্রেসিডেন্ট পুতিনের কাছে। কিন্তু যুদ্ধ বন্ধ হয়নি।

স্বভাবতই প্রশ্ন উঠছে, সেই কারণেই কি চলে যেতে হল রাভিলকে। এখনও পর্যন্ত তেমন কোনও নির্দিষ্ট সূত্র পাওয়া না গেলেও রাভিল আত্মহত্যা করার মানুষ নয় বলেই বিশ্বাস তাঁর ঘনিষ্ঠদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War Vladimir Putin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE