Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Obama

ছোটবেলা কেটেছে রামায়ণ মহাভারত শুনে, আত্মজীবনীতে লিখলেন বারাক ওবামা

তিনি লিখেছেন, ‘‘কলেজে একদল পাকিস্তানি ও ভারতীয় বন্ধুর কারণে আমি ডাল আর কিমা রান্না করতে শিখেছিলাম, শুনতাম বলিউডের গান।’’

গ্রাফিকছ শৌভিক দেবনাথ

গ্রাফিকছ শৌভিক দেবনাথ

সংবাদসংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২০ ১২:০৯
Share: Save:

তাঁর হৃদয়ে ভারতের জন্য একটি আলাদা জায়গা রয়েছে, আত্মজীবনীতে লিখলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি লিখেছেন, তাঁর ছোটবেলা কেটেছে ইন্দোনেশিয়ায়, আর সেখানেই নিয়মিত রামায়ণ ও মহাভারত শুনতেন তিনি। তখন থেকেই ভারতীয় সংস্কৃতির প্রতি একটা আকর্ষণ তৈরি হয়েছিল তাঁর।

ওবামা লিখেছেন, ‘‘ভারত জনসংখ্যা পৃথিবীর ছ’ভাগের এক ভাগ। এখানে দু’হাজার সম্প্রদায় রয়েছে। ৭০০-এর বেশি ভাষায় কথা বলেন ভারতের মানুষ।’’ ওবামা লিখেছেন, তিনি ২০১০ সালে রাষ্ট্রপতি হিসাবে ভারতে আসার আগে কখনই এই দেশে পা রাখেননি। তবে তাঁর কল্পনার বিশ্বে একটা বড় জাযগা জুড়ে ছিল এই দেশ।

আরও পড়ুন: করোনা আক্রান্ত সুয়ারেজ, ব্রাজিলের বিরুদ্ধে পাওয়া যাবে না তাঁকে

কী ভাবে ভারতীয় সংস্কৃতির সঙ্গে পরিচয় হয়েছিল ওবামার? তিনি লিখেছেন, “ইন্দোনেশিয়ায় থাকাকালীন ছোটবেলা থেকে ভারতীয় হিন্দু ঐতিহ্যের কথা আমি জানতাম। তখন থেকেই আমি শুনেছিলাম ভারতের দুই মহাকাব্য রামায়ণ, মহাভারত। পূর্ব গোলার্ধের ধর্মচর্চা নিয়ে আগ্রহ ছিল বলেই আমি এ সব শুনতাম মন দিয়ে।”

শুধু তাই নয়, ভারতীয় খাবার থেকে ভারতীয় সিনেমা, সব কিছুর সঙ্গেই অনেক আগে থেকে পরিচিতি ছিল ওবামার। তিনি লিখেছেন, ‘‘কলেজে একদল পাকিস্তানি ও ভারতীয় বন্ধুর কারণে আমি ডাল আর কিমা রান্না করতে শিখেছিলাম, শুনতাম বলিউডের গান।’’

আরও পড়ুন:সন্দেহভাজন দুই জইশ জঙ্গিকে গ্রেপ্তার করল দিল্লি পুলিশ, রাজধানীতে নাশকতার ছক বানচাল

আত্মজীবনীতে ওবামা ২০০৮ সালের নির্বাচনী প্রচার থেকে শুরু করে তাঁর প্রথম দফার প্রেসিডেন্সির সমাপ্তি ও লাদেন নিধনের ঘটনা দিয়ে লেখা শেষ করেছেন ওবামা। দ্বিতীয় খণ্ডে পরবর্তী পর্যায়ের কথা তিনি লিখবেন। প্রথম খণ্ড বাজারে এসেছে গত মঙ্গলবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE