Advertisement
০৩ মে ২০২৪
Afghanistan Blast

আফগানিস্তানে মাদ্রাসা চলাকালীন বিস্ফোরণ, মৃত অন্তত ১৬, অধিকাংশই শিশু

আলজাজিরা সূত্রে খবর, বুধবার উত্তর আফগানিস্তানের একটি মাদ্রাসা আচমকা কেঁপে ওঠে বিস্ফোরণে। মৃতদের মধ্যে স্কুলপড়ুয়ারাও রয়েছে। অন্তত ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত আরও অনেকে।

আফগানিস্তানের স্কুলে বোমা হামলা।

আফগানিস্তানের স্কুলে বোমা হামলা। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ১৮:২৪
Share: Save:

আফগানিস্তানের স্কুলে বোমা হামলা। অন্তত ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত আরও অনেকে। সংবাদ সংস্থা আলজাজিরা সূত্রে খবর, বুধবার উত্তর আফগানিস্তানের একটি মাদ্রাসা আচমকা কেঁপে ওঠে বিস্ফোরণে। মৃতদের মধ্যে স্কুলপড়ুয়ারাও রয়েছে বলে জানা গিয়েছে। তবে এই হামলায় কত জন শিশুর মৃত্যু হয়েছে তা নিশ্চিত করে জানা যায়নি।

সংবাদ সংস্থা এএফপি-কে একটি হাসপাতাল থেকে জানানো হয়েছে আফগানিস্তানের এই বোমা হামলায় অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে। এখনও কোনও সংগঠনের তরফে এই হামলার দায় স্বীকার করা হয়নি।

সূত্রের খবর, আফগানিস্তানের সমঙ্গন প্রদেশের ওই মাদ্রাসায় বুধবার স্থানীয় সময় বেলা ১২:৪৫ নাগাদ বোমা ফাটে। তীব্র বিস্ফোরণে কেঁপে ওঠে চার দিক। তালিবানের তরফে ১০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। আহত হয়েছেন অন্তত ২০ জন।

শহরের একেবারে প্রাণকেন্দ্রে অবস্থিত জহিদা মাদ্রাসায় হামলাটি হয়েছে। সেখানে তখন প্রার্থনা সেরে সবে উঠছিলেন ছাত্র এবং শিক্ষকেরা। কাবুলের এক চিকিৎসক জানিয়েছেন, মৃতদের অধিকাংশই শিশু এবং সাধারণ মানুষ।

তালিবানের তরফে এই হামলার তদন্ত শুরু করা হয়েছে। যাঁরা এর নেপথ্যে রয়েছেন, অবিলম্বে তাঁদের শাস্তির আশ্বাস দিয়েছে সরকার। তালিবানের মুখপাত্র আব্দুল নফি তাকোর বলেন, ‘‘আমাদের গোয়েন্দা এবং নিরাপত্তারক্ষীরা ঘাতকদের শনাক্ত করার চেষ্টা করছে। ক্ষমার অযোগ্য এই অপরাধ যাঁরা করেছেন, তাঁদের শাস্তি হবে।’’

গত বছর আফগানিস্তানে জনগণ নির্বাচিত সরকারকে সরিয়ে কাবুল দখল করেছিল তালিবান। তার পর থেকে দেশে শান্তি স্থাপনের আশ্বাস দিলেও আফগানিস্তানে বিস্ফোরণ, গোলাগুলি, হামলা লেগেই আছে। প্রায়ই সেখানে বোমা হামলার খবর শোনা যায়। বুধবারের বিস্ফোরণেও মৃত্যু এড়ানো গেল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan Blast Afghanistan bomb blast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE