Advertisement
০৫ মে ২০২৪
China's new defence minister

নতুন প্রতিরক্ষা মন্ত্রী নিয়োগ করল চিন, সামরিক বাহিনীতে পরিবর্তন আনতেই কি পদক্ষেপ?

এর আগে লি সাংফু চিনের প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন। গত অগস্ট মাস থেকে তিনি নিখোঁজ রয়েছেন। জনসমক্ষে তাঁকে দেখা যায়নি। সেই থেকে ওই পদটি ফাঁকা পড়েছিল।

China appointed Dong Jun as its new defence minister, replacing Li Shangfu

চিনের প্রতিরক্ষা মন্ত্রী দং জুন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ২১:০৯
Share: Save:

প্রায় ছ’মাস পরে নতুন প্রতিরক্ষা মন্ত্রী নিয়োগ করল চিন। শুক্রবার সে দেশের প্রতিরক্ষা মন্ত্রী হিসাবে দং জুনকে নিয়োগ করেছেন প্রেসিডেন্ট শি জিনপিং। ৬২ বছরের দং পিপলস লিবারেশন আর্মির প্রধান ছিলেন। সে দেশের সীমান্ত এলাকাগুলিতে একাধিক দায়িত্ব সামলেছেন তিনি। ফলে তাঁকে ওই পদে নিয়ে আসার পিছনে চীনের নতুন কোনও কৌশল রয়েছে বলে অনেকে মনে করছেন।

এর আগে লি সাংফু চিনের প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন। গত অগস্ট মাস থেকে তিনি নিখোঁজ রয়েছেন। জনসমক্ষে তাঁকে দেখা যায়নি। সেই থেকে ওই পদটি ফাঁকা পড়েছিল। দু’মাস আগে সাংফুকে প্রতিরক্ষা মন্ত্রী থেকে সরিয়ে দেয় চিন সরকার। তবে দেশের প্রতিরক্ষা মন্ত্রীর নিখোঁজ হওয়ার পিছনে রহস্য রয়েছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের একাংশের ধারণা। কারণ, রাশিয়া থেকে অস্ত্র কেনার পক্ষে ছিলেন না সাংফু। তা ছাড়া নিয়োগের চার মাসের মধ্যে নিখোঁজ হয়ে যান তিনি। তাঁর অপসারণের কোনও কারণও জানায়নি জিনপিং সরকার।

বিশ্বের সামনে প্রভাব তুলে ধরতে শক্তিশালী সামরিক বাহিনী গড়ার লক্ষ্য নিয়েছে চিন। তার জন্য সম্প্রতি সামরিক বাহিনীর অভ্যন্তরে একাধিক পরিবর্তনও করেছে দেশটি। এই পরিস্থিতিতে নতুন প্রতিরক্ষা মন্ত্রীর নিয়োগেও কৌশল রয়েছে চিনের। এমন একজনকে আনা হয়েছে যিনি ভূ-কৌশলগত নিরাপত্তায় অনেক বেশি দক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China defence minister
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE