Advertisement
১৮ জুন ২০২৪
International News

ছোটবেলার স্বপ্নপূরণে আদার ব্যাপারীই বানিয়ে ফেললেন আস্ত উড়োজাহাজ

জানা গিয়েছে, সাংহাইয়ের একটি কারখানায় এই বিমানটি তৈরি হচ্ছে। লম্বায় ১২৪ ফুট, প্রস্থ ১১৮ ফুট এবং উচ্চতা ৪০ ফুট।

এই বিমানই তৈরি করেছেন চিনের কৃষক ঝু ইউই। ছবি: সংগৃহীত

এই বিমানই তৈরি করেছেন চিনের কৃষক ঝু ইউই। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
সাংহাই শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৮ ১৮:৩৪
Share: Save:

তিনি ‘আদার ব্যপারী’। তবু জাহাজের খোঁজখবর রাখতেন ছোটবেলা থেকেই। উড়োজাহাজের। স্বপ্ন ছিল, বড় হয়ে কিনে ফেলবেন বিমান। কিন্তু সেই সাধ পূর্ণ হয়নি। ছোটবেলার সেই স্বপ্নের উড়ানে চেপেই বানিয়ে ফেলেছেন প্রমাণ সাইজের আস্ত একটি বিমান। চিনের সাংহাইয়ের এক আদা-চাষি এই বিমান তৈরিতে খরচ করে ফেলেছেন ভারতীয় মুদ্রায় প্রায় দু’কোটি টাকা।

অবিকল বিমানের অবয়ব। দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতায় এ-৩২০ বিমানের সমান মাপের। কিন্তু এই বিমান কোনও দিনই আকাশে উড়বে না। কারণ এর কোনও ইঞ্জিন বা অন্য যন্ত্রপাতি তৈরি হয়নি। শুধুই একটি রেপ্লিকা বানিয়েছেন ঝু। চিনের সংবাদমাধ্যমগুলিতে প্রকাশিত খবর অনুযায়ী, গত প্রায় দু’বছর ধরে এই বিমান তৈরি করাচ্ছেন ঝু ইউই। কাজও প্রায় শেষের পথে। আগামী বছরের মে মাসেই পুরোপুরি শেষ হবে বিমান তৈরির কাজ।

জানা গিয়েছে, সাংহাইয়ের একটি কারখানায় এই বিমানটি তৈরি হচ্ছে। লম্বায় ১২৪ ফুট, প্রস্থ ১১৮ ফুট এবং উচ্চতা ৪০ ফুট। তাঁর এই কাজে ঝু কে সাহায্য করেছেন তাঁর আরও পাঁচ বন্ধু।

আরও পড়ুন: সার্কাসে অঘটন! খেলা দেখানোর সময় শিশুর উপর ঝাঁপিয়ে পড়ল সিংহ, তারপর…

আরও পড়ুন: ক্যালিফোর্নিয়ায় ৮০০ ফুট গভীর খাদে পড়ে মৃত্যু ভারতীয় দম্পতির

আকাশে না উড়লেও স্বপ্নের ইচ্ছেডানায় পরিকল্পনাও ছকে ফেলেছেন ঝু। সংবাদ মাধ্যমে জানিয়েছেন, কাজ শেষ হওয়ার পর ওই বিমানের মধ্যেই একটি হোটেল বা রেস্তরাঁ খোলার ইচ্ছে রয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chaina Farmer Plane Childhood Dream
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE