Advertisement
২৫ এপ্রিল ২০২৪
moon

China Rocket: চাঁদের মাটিতে ভেঙে পড়বে পৃথিবীর যান

চাঁদের মাটিতে আছড়ে পড়তে চলেছে কোনও এক অজ্ঞাতপরিচয় রকেট। সপ্তাহখানেক আগেই বিজ্ঞানীমহলে পৌঁছেছিল এ খবর।

আমেরিকা বলছে তাদের নয়। চিনও বলেছে,  এই রকেট তাদের নয়।

আমেরিকা বলছে তাদের নয়। চিনও বলেছে, এই রকেট তাদের নয়।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২২ ০৪:৫০
Share: Save:

চাঁদের মাটিতে আছড়ে পড়তে চলেছে কোনও এক অজ্ঞাতপরিচয় রকেট। সপ্তাহখানেক আগেই বিজ্ঞানীমহলে পৌঁছেছিল এ খবর। আর তার পর থেকে শুরু হয়েছে বিতর্ক। প্রশ্ন উঠছে, এই মহাকাশ-বর্জ্য কাদের। আমেরিকা বলছে তাদের নয়। চিনও বলেছে, এ জিনিস তাদেরও নয়।

এমন ঘটনা যে ঘটতে চলেছে, তা প্রথম সকলের নজরে আনেন জ্যোতির্বিজ্ঞানী বিল গ্রে। আনুমানিক দিন নির্ধারণ করে জানান, ৪ মার্চ নাগাদ রকেটটি আছড়ে পড়বে চাঁদে। তিনি প্রথমে জানান, ওই রকেটটি স্পেসএক্স ফ্যালকন ৯ রকেট। ২০১৫ সালে এই রকেটটি ‘ডিপ স্পেস ক্লাইমেট অবজ়ারভেটরি স্যাটেলাইট’ উৎক্ষেপণে সাহায্য করেছিল। কিন্তু পরে বিল জানান, তাঁর হিসাবে ভুল হয়েছিল। তাঁর দাবি, এটি চিনের লং মার্চ ৩সি রকেট হতে পারে। ২০১৪-সালের অক্টোবরে চ্যাংই ৫-টি১ অভিযানে ব্যবহার করা হয় এই রকেট। ২০২০-র চ্যাংই ৫ অভিযানের পূর্বসূরী ছিল সেটি। বিশেষজ্ঞদের আরও অনেকেই এই দাবিকে সমর্থন জানিয়ে বলেছেন, বেজিংয়ের চন্দ্র-অভিযানেরই অংশীদার রকেটটি।

কিন্তু চিন তা মানতে নারাজ। আজ বিদেশ বিশেষজ্ঞদের দাবি উড়িয়েছে তারা। জানিয়েছে, ওটি তাদের রকেট নয়। চিনের বিদেশ মন্ত্রক জানিয়েছে, তাদের দেশের যে রকেটটি নিয়ে প্রশ্ন উঠছে, সেটি পৃথিবীতে ফিরে এসেছিল এবং এই গ্রহে প্রবেশ করার সময় সেটি সম্পূর্ণ ভাবে ভস্মীভূত হয়ে যায়।

রকেটটির উৎস নিয়ে রহস্য থাকলেও তার ধ্বংস নিয়ে প্রশ্ন নেই। বিশেষজ্ঞেরা জানান, ৪ মার্চ ১২টা ২৫ গ্রিনিচ মিনটাইমে এটি চাঁদের বুকে আছড়ে পড়বে। পৃথিবী থেকে অবশ্য কিছুই দেখা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

moon Rocket China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE