Advertisement
১৮ মে ২০২৪
China

দেশের জন্মহার বাড়াতে বিশেষ উদ্যোগ চিনের

কমিউনিস্ট পার্টি কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এ দিন সেখানে উপস্থিত ২৩০০ জন আমন্ত্রিতের উদ্দেশ্যে শি জানান, জন্মহার বাড়াতে একাধিক নীতি গঠন করা হবে দেশে।

চিনের কমিউনিস্ট পার্টি (সিপিসি)-র সপ্তাহব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান। রবিবার বেজিংয়ে।

চিনের কমিউনিস্ট পার্টি (সিপিসি)-র সপ্তাহব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান। রবিবার বেজিংয়ে। ছবি পিটিআই।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২২ ০৭:০০
Share: Save:

বার্ধক্যের দিকে এগোচ্ছে দেশের নাগরিকদের সিংহভাগ। এই পরিস্থিতিতে বিশ্বের মানচিত্রে দ্বিতীয় বৃহত্তর অর্থনীতি হিসেবে দেশের নাম টিকিয়ে রাখা বেশ মুশকিল হয়ে দাঁড়াতে পারে বলে আগেই সতর্ক করেছিলেন চিনের অর্থনীতিকেরা। সেই কথা মাথায় রেখে এ বার জন্মহার বাড়ানো নিয়ে প্রশাসনিক স্তরে একাধিক নীতি গঠন এবং প্রণয়নে সবুজ সঙ্কেত দেওয়া হয়েছে বলে রবিবার জানালেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং।

কমিউনিস্ট পার্টি কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এ দিন সেখানে উপস্থিত ২৩০০ জন আমন্ত্রিতের উদ্দেশ্যে শি জানান, জন্মহার বাড়াতে একাধিক নীতি গঠন করা হবে দেশে। সঙ্গে বার্ধক্যের দিকে এগিয়ে চলা জনসংখ্যার জন্যেও জাতীয় স্তরে একাধিক নীতি প্রণয়নের কাজ চলছে। বিশ্বে জনসংখ্যার নিরিখে শীর্ষে থাকলেও ১৪০ কোটির দেশ চিনে এ বছর জন্মহারে উল্লেখযোগ্য হারে হ্রাস দেখা দেওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞেরা। ১৯৮০ থেকে ২০১৫ পর্যন্ত এক সন্তান নীতি বলবৎ ছিল চিনে। তবে অধিকাংশ নাগরিকের বার্ধক্যের দিকে এগিয়ে যাওয়ার বিষয়টি উঠে আসার পরে তিন সন্তান নীতি চালু করা হয় দেশ জুড়ে। যদিও তাতে যে খুব একটা লাভ হয়নি তা স্পষ্ট বলেই মত বিশেষজ্ঞদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Xi Jinping
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE