Advertisement
১১ মে ২০২৪
Chinese Colleges

‘প্রেমের’ জন্য পড়ুয়াদের এক সপ্তাহ ছুটি দিল চিনের কলেজগুলি! হঠাৎ কেন এমন সিদ্ধান্ত?

এনবিসি নিউজ-এর প্রতিবেদন অনুযায়ী, এই সিদ্ধান্তের কথা প্রথম ঘোষণা করা হয় ২১ মার্চ। বর্তমানে ১ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত কলেজগুলিতে ছুটি ঘোষণা করা হয়েছে।

Chinese colleges

প্রেম দিবসে মজে চিনের কলেজের পড়ুয়ারা। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ১১:৫৮
Share: Save:

‘প্রেম’ করার জন্য পড়ুয়াদের এক সপ্তাহ ছুটি দিল চিনের কলেজগুলি। কিন্তু হঠাৎ কেন এই পথে হাঁটল তারা? বিষয়টি অবাক লাগলেও পরীক্ষামূলক ভাবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সেখানকার বেশ কয়েকটি সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে।

এনবিসি নিউজ-এর প্রতিবেদন অনুযায়ী, এই সিদ্ধান্তের কথা প্রথম ঘোষণা করা হয় ২১ মার্চ। বর্তমানে ১ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত কলেজগুলিতে ছুটি ঘোষণা করা হয়েছে। যেটাকে কলেজ কর্তৃপক্ষগুলি ‘স্প্রিং ব্রেক’ নাম দিয়েছেন। সেই কলেজগুলির মধ্যে একটি হল মিয়াংইয়াং ফ্লাইং ভোকেশনাল কলেজ। কর্তৃপক্ষ পড়ুয়াদের জানিয়েছেন, এই সময়ের মধ্যে নিজের সঙ্গীর সঙ্গে যত খুশি প্রেম, রোম্যান্স করুন। প্রয়োজনে সঙ্গী খুঁজে নিয়ে এক সপ্তাহ সময় কাটানোর পরামর্শও দেওয়া হয়েছে।

শুধু সঙ্গীর সঙ্গেই প্রেম নয়, প্রকৃতির সঙ্গে প্রেম, জীবনের সঙ্গে প্রেম করার পরামর্শও দেওয়া হয়েছে পড়ুয়াদের। ওই কলেজের ডেপুটি ডিন বলেন, “আশা করছি, পড়ুয়ারা এই সময়ের মধ্যে প্রকৃতি এবং বসন্তকালকে ভাল ভাবে উপভোগ করবেন।” তাঁর দাবি, এর ফলে শুধু পড়ুয়াদের চিন্তাভাবনার বিকাশই ঘটবে না, তাঁদের শিক্ষণীয় ক্ষমতাও আরও সমৃদ্ধ হবে। এই সময়ের মধ্যে কোনও পড়ুয়াকে ‘হোমওয়ার্ক’ও করতে হবে না। শুধু এই সময়ের মধ্যে যা দেখলেন, যা শিখলেন, যা অনুভব করলেন, তা-ই ডায়েরিতে লিপিবদ্ধ করে রাখতে নির্দেশ দেওয়া হয়েছে পড়ুয়াদের।

কিন্তু কেন এমন সিদ্ধান্ত? স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, চিনে জন্মহার দ্রুত হারে কমছে। যা নিয়ে চিন্তা বাড়ছে সরকারের। কী ভাবে জন্মহার বাড়ানো যায়, তা নিয়ে নানা রকম পরিকল্পনা করা হচ্ছে। সরকারকে সেই কাজে সহযোগিতা করতে এগিয়ে এসেছে কলেজগুলিও। কলেজ কর্তৃপক্ষগুলির দাবি, পড়ুয়াদের মধ্যে প্রেম এবং রোম্যান্সের সম্পর্ক যদি গড়ে তোলা যায়, তা হলে এই সমস্যার কিছুটা সমাধানা হতে পারে। যদিও সেটি পরীক্ষামূলক পর্যায়েই রয়েছে। তাই কলেজগুলিতে পড়ুয়াদের এক সপ্তাহ প্রেম করার জন্য ছুটি দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chinese Colleges love
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE