Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Pentagon

আমেরিকার পরমাণু কেন্দ্রে নজরদারি চালাচ্ছে চিনা গুপ্তচর বেলুন! সতর্ক দৃষ্টি পেন্টাগনের

প্রাথমিক ভাবে জো বাইডেন সরকারের প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন সেটিকে গুলি করে নামানোর কথা ভেবেছিলেন। কিন্তু বেলুনটির মধ্যে কোনও তেজস্ক্রিয় পদার্থ থাকলে বিপত্তি ঘটার আশঙ্কা।

চিনা গুপ্তচর বেলুন ঘিরে আশঙ্কা আমেরিকায়।

চিনা গুপ্তচর বেলুন ঘিরে আশঙ্কা আমেরিকায়। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:২১
Share: Save:

আমেরিকার ‘স্পর্শকাতর পরমাণু কেন্দ্রগুলির’ উপর নজরদারির জন্য গুপ্তচর বেলুন ব্যবহার করছে চিন! বৃহস্পতিবার পেন্টাগনের তরফে এই দাবি করা হয়েছে।

আমেরিকার প্রতিরক্ষা দফতরের মুখপাত্র পিট রাইডার জানিয়েছেন, ওই সন্দেহজনক বেলুনটি কয়েক দিন আগেই তাঁদের নজরে এসেছে। তিনি বলেন, ‘‘বেলুনটি চরবৃত্তির জন্যই ব্যবহার করা হচ্ছে। আমরা সতর্ক ভাবে ওর গতিবিধির উপর নজর রাখছি।’’

তবে ওই বেলুনটিকে আমেরিকার কোন পরমাণু কেন্দ্রের উপর দিয়ে কত উচ্চতায় উড়তে দেখা গিয়েছে, সে বিষয়ে কোনও তথ্য দিতে চাননি পেন্টাগনের মুখপাত্র। আমেরিকার একাধিক সংবাদমাধ্যমের দাবি, আমেরিকার নাগরিকত্ব নেওয়া চিনা বংশোদ্ভূতদের একাংশকে গুপ্তচরবৃত্তির কাজে লাগাচ্ছে বেজিং।

প্রকাশিত একটি খবরে দাবি, বেলুনটিকে উত্তর-পশ্চিম আমেরিকায় উড়তে দেখা গিয়েছে। প্রাথমিক ভাবে জো বাইডেন সরকারের প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন সেটিকে গুলি করে নামানোর কথা ভেবেছিলেন। কিন্তু বেলুনটির মধ্যে কোনও তেজস্ক্রিয় পদার্থ থাকলে ঘনবসতিপূর্ণ ওই অঞ্চলে পড়ে বিপত্তি ঘটার আশঙ্কা। তাই ওই পরিকল্পনা বাতিল করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pentagon Gas Balloon Spy US
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE