×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ জুন ২০২১ ই-পেপার

অদ্ভুত রোগ! কেবলমাত্র পুরুষদের স্বর শুনতে পাচ্ছেন না ইনি!

সংবাদ সংস্থা
বেজিং ১৩ জানুয়ারি ২০১৯ ১৩:২৪
পুরুষদের গলা শুনতে পাচ্ছেন না মহিলা। অলঙ্করণে তিয়াসা দাস।

পুরুষদের গলা শুনতে পাচ্ছেন না মহিলা। অলঙ্করণে তিয়াসা দাস।

শ্রবণশক্তি যাদের কম,তারা সব কথাই কম শুনতে পায়। কিন্তু শ্রবণ সমস্যায় লিঙ্গভেদের কথা শুনেছেন কখনও? সম্প্রতি এ রকমই ঘটনা ঘটল চিনে। সেখানে এক মহিলা দাবি করেছেন, তিনি নাকি কোনও পুরুষের গলার আওয়াজ শুনতে পাচ্ছেন না!

এই ধরনের অদ্ভুত রোগ দেখে বিস্মিত চিকিৎসকরাও। মহিলার নাম চেন। তিনি শিয়ামেন শহরের বাসিন্দা। এটি চিনের পূর্ব উপকূলে অবস্থিত। চেন চিকিৎসকদের জানিয়েছেন, একদিন সকালে উঠে তিনি দেখলেন, কোনও পুরুষের গলার আওয়াজ শুনতে পাচ্ছেন না। এমনকি নিজের বয়ফ্রেন্ডের গলার আওয়াজও নয়।

পরীক্ষা করে চিকিৎসকেরা জানতে পেরেছেন,ওই মহিলা'রিভার্স-স্লোপ হিয়ারিং লস'-এ আক্রান্ত। যার ফলে তিনি শুধুমাত্র হাই ফ্রিকোয়েন্সির আওয়াজই শুনতে পাবেন। চিকিৎসকেরা মনে করছেন, ক্লান্তি থেকে এই ধরনের সমস্যা তৈরি হতে পারে। একদিন সকালে ঘুম থেকে উঠে আচমকা চেন এই ঘটনা প্রত্যক্ষ করেন। হাসপাতালে গিয়ে ইএনটি বিশেষজ্ঞ দেখালে আসল ঘটনা সামনে আসে।

Advertisement

আরও পড়ুন: রাস্তা দিয়ে হাঁটছে সিংহ, পিছনে সার দিয়ে দাঁড়িয়ে গিয়েছে গাড়ি!

মহিলা চিকিৎসক জানান, তাঁর কথা শুনতে পেলেও অন্য পুরুষ রোগীদের কথা শুনতে পাচ্ছিলেন না চেন। তারপর আরও পরীক্ষার পর বিষয়টি পরিষ্কার হয়।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ‘রিভার্স-স্লোপ হিয়ারিং লস' ১৩ হাজার মানুষের মধ্যে একজনের হতে পারে। শিশু ও মহিলাদের গলার স্বর উচ্চ কম্পাঙ্ক (হাই ফ্রিকোয়েন্সি)-র। আর পুরুষদের লো ফ্রিকোয়েন্সি। এই ধরনের সমস্যা হলে ফোনে কথা শোনা যায় না, পুরুষের গলা বা পরিবেশের লো ফ্রিকোয়েন্সির আওয়াজ শোনা যায় না।

আরও পড়ুন: হারিয়ে যাওয়া বাচ্চাকে বাবার কোলে ফিরিয়ে দিল ভাইরাল হওয়া ভিডিয়ো

(সারাবিশ্বের সেরা সব খবরবাংলায় পড়তে চোখ রাখতে পড়ুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

Advertisement