Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Hafiz Saeed

হাফিজ সইদের সঙ্গী লস্কর জঙ্গিকে গুলি করে খুন পাকিস্তানে

পাকিস্তানের করাচিতে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি লস্কর জঙ্গিকে লক্ষ্য করে গুলি চালান। এর আগে আর এক লস্কর জঙ্গি মৌলানা জিয়াউর রহমানকেও গুলি করে খুন করে অজ্ঞাতপরিচয় দুই দুষ্কৃতী।

Close aide of Hafiz Saeed shot dead in Pakistan

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ১৩:৩৯
Share: Save:

মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সইদের অন্যতম সহযোগীকে খুন করা হল পাকিস্তানে। পাকিস্তানের উপকূলবর্তী শহর করাচিতে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি ওই জঙ্গিকে লক্ষ্য করে গুলি চালান। মুহূর্তের মধ্যেই লুটিয়ে পড়ে মুফতি কায়সের ফারুক নামের ওই জঙ্গি। পরে তার মৃত্যু হয়।

জানা গিয়েছে, গুলিতে হত ওই জঙ্গি সন্ত্রাসবাদী সংগঠন লস্কর-ই-তইবার সদস্য ছিলেন। এর আগে আর এক লস্কর জঙ্গি মৌলানা জিয়াউর রহমানকেও গুলি করে খুন করে অজ্ঞাতপরিচয় দুই দুষ্কৃতী। ঘটনাচক্রে, সাম্প্রতিক অতীতে হত দুই জঙ্গিকে ধর্মগুরু হিসাবে দেখানোর চেষ্টা করেছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই।

চলতি বছরেরই ফেব্রুয়ারি মাসে আর এক জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিদনের কম্যান্ডার বশির পীরকে রাওয়ালপিন্ডির আইএসআই সদর দফতরের সামনেই গুলি করে খুন করা হয়। গত অক্টোবরেই বশিরকে ‘সন্ত্রাসবাদী’ বলে ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। তাঁকে ধরার চেষ্টাও চলছিল কাশ্মীরে।

প্রসঙ্গত, মুম্বই বিস্ফোরণ-সহ একাধিক সন্ত্রাসবাদী হামলায় অভিযুক্ত লস্কর-প্রধান হাফিজকে তাদের হাতে তুলে দেওয়ার জন্য বার বার পাকিস্তানের কাছে অনুরোধ করেছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lashkar Chief Shot Dead Pakistan lashkar e taiba
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE