Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

প্রতারণা করেছে প্রেমিক? ‘জব্দ’ করার অভিনব পথ দেখালেন সেনাকর্তা

সংবাদ সংস্থা
মস্কো ১০ মার্চ ২০২১ ০৯:৫৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রতারণা করেছিলেন প্রেমিক। ব্যথিত প্রেমিকা খবর দিয়েছিলেন সেনাবাহিনীতে। প্রতিশোধ নিতে আর্জি জানিয়েছিলেন প্রতারক প্রেমিককে বাহিনীতে অন্তর্ভুক্ত করার জন্য। অদ্ভুত এই প্রস্তাব পেয়ে সেনার নিযুক্তকারী অফিসার যে জবাব দিয়েছে, তা মন কেড়েছে নেটিজেনদের। প্রেমিক প্রতারণা করলে ঠিক কী করা উচিত? আন্তর্জাতির নারী দিবসে একটি ভিডিয়োতে সেই পথ বাতলেছেন তিনি।

সেই ভিডিয়োতে রাশিয়ান সেনাবাহিনীর কর্নেল য়ুরি খ্রমভ ব্যথিত প্রেমিকাদের উদ্দেশে বলেছেন, তাঁর ওই প্রেমিকের পরিচয় সেনাবাহিনীর কাছে পাঠিয়ে দিতে। এ রকম প্রেমিকদের সঙ্গে কী করা উচিত তাও জানিয়েছেন খ্রমভ। মহিলাদের উদ্দেশে বলেছেন, ‘‘শুধু মাতৃভূমিকেই নয়, সত্যিকারের রক্ষকরা আপনাদেরও ঘিরে থাকুক।’’ প্রতারক প্রেমিকদের বাহিনীতে অন্তর্ভুক্তির ব্যাপারেও ‘কথা’ দিয়েছেন তিনি। বলেছেন, ‘‘আপনার প্রাক্তনের নেটমাধ্যম অ্যাকাউন্টের পরিচয় আমাদের জানান। আমরা তাঁদের অন্তর্ভুক্ত করব। মনে রাখবেন, একজন সত্যিকারের পুরুষের উচিত সেনাবাহিনীতে কাজ করে দেশের সেবা করা।’’

এর পর বেশ কয়েক জন মহিলা তাঁদের প্রাক্তনদের পরিচয় জানিয়েছিলেন সেনাকে। এক জন যেমন আর্জি জানিয়েছিলেন, তাঁর প্রাক্তনকে চাকরিসূত্রে আন্টার্কটিকায় পাঠিয়ে দিতে। অপর এক জন লিখেছিলেন, ‘আমার প্রাক্তনকে সেনাতে নিন। তাঁকে সত্যিকারের পুরুষ বানান।’ প্রতি বছর ১৮ থেকে ২৭ বছর বয়সি লক্ষাধিক রাশিয়ান সেনাবাহিনীতে যোগ দেওয়ার জন্য নথিভুক্ত হন। তবে অনেকেই সেই কাজ ছেড়ে দেন হয়রানির অভিযোগ তুলে। তবে রাশিয়ার মহিলাদের সেনাতে সরাসরি যোগ দিতে হয় না। তবে সেনার পোশাকে বিভিন্ন প্যারেডে অংশ নেন তাঁরা।

Advertisement

আন্তর্জাতিক নারী দিবসে মহিলা সেনাদের একটি অনুষ্ঠানও আয়োজিত হয়েছিল। সেখানে ৫০ মহিলা সেনা গ্রেনেড ছুড়েছেন, কালাশনিকভ রাইফেল চালিয়েছেন। সেই সব ছবিও প্রকাশ করা হয়েছে রাশিয়ার সেনার তরফে।

আরও পড়ুন

Advertisement