Advertisement
০২ মে ২০২৪
Joe Biden

বাইডেনের বাড়ি থেকেও উদ্ধার দেশের গোপন নথি

সব মিলিয়ে ১২টি গোপন নথি পাওয়া গিয়েছে বাইডেনের হেফাজত থেকে। যদিও এই নথিগুলি তাঁর ভাইস প্রেসিডেন্ট বা সেনেটর থাকার সময়ের বলেই জানা যাচ্ছে।

প্রশ্নের মুখে জো বাইডেন।

প্রশ্নের মুখে জো বাইডেন। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ০৭:০৯
Share: Save:

ফের দেশের গোপন প্রশাসনিক নথি বাজেয়াপ্ত করা হল আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেনের নিজের বাড়ি থেকে। তল্লাশির পর তাঁর ডেলাওয়্যারের বাড়ি থেকে ছ’টি গোপন নথি উদ্ধার হওয়ার কথা স্বীকার করে নিয়েছেন তাঁর আইনজীবী। যদিও বিষয়টিকে বেশি গুরুত্ব দিতে নারাজ প্রেসিডেন্ট। তাঁর দাবি, না-বুঝেই সেগুলি নিজের কাছে রেখেছিলেন তিনি। কিন্তু ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন কি না তা ঘোষণা করার ঠিক আগে এই বিতর্কে জড়ানো বাইডেনকে বেশ অস্বস্তির মধ্যেই ফেলল বলেই দাবি কূটনীতিকদের।

সংশ্লিষ্ট সূত্রের খবর, এর আগে গত বছরে ওয়াশিংটনে বাইডেনের নামে থাকা একটি দফতর থেকে কয়েকটি নথি বাজেয়াপ্ত করা হয়। আর এ বার বাকি নথি উদ্ধার হল তাঁর ডেলাওয়্যারের বাড়ি থেকে। বাইডেনের আইনজীবী বব বাওয়ার জানান, প্রায় ১২ ঘণ্টা ধরে তল্লাশি চালানো হয় বাইডেনের বাড়িতে। বসার ঘর থেকে শুরু করে কাজের জায়গা এমনকি গুদামঘরও ঘুরে দেখেন তদন্তকারীরা। এমনটাই জানিয়েছেন বাওয়ার।

সব মিলিয়ে ১২টি গোপন নথি পাওয়া গিয়েছে বাইডেনের হেফাজত থেকে। যদিও এই নথিগুলি তাঁর ভাইস প্রেসিডেন্ট বা সেনেটর থাকার সময়ের বলেই জানা যাচ্ছে। কূটনীতিকদের মতে, সেই কারণেই বিষয়টিকে গুরুত্ব দিচ্ছেন না প্রেসিডেন্ট। এই প্রসঙ্গে তাঁকে প্রশ্ন করা হলে বাইডেনের জবাব, ‘‘আমার বিশ্বাস ওই নথিগুলোয় কিছুই তেমন নেই। আমার এ নিয়ে অনুশোচনাও নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden usa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE